• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষায় মানতে হবে যে নির্দেশনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১, ০৯:৩৭ এএম
৪১তম বিসিএসের লিখিত পরীক্ষায় মানতে হবে যে নির্দেশনা

আজ (২৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে ৪১তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা। চলবে আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষায় পরীক্ষার্থীদের বেশ কিছু শর্ত মেনে পরীক্ষায় বসতে হবে। কোনো পরীক্ষার্থী এসব শর্ত ভঙ্গ করলে তাদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

নির্দেশনাগুলো হলো

পরীক্ষার হলে বই, ব্যাগ, মানিব্যাগ, হাতঘড়ি, মোবাইল ফোন, সায়েন্টিফিক ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গয়না, ব্রেসলেট আনা সম্পূর্ণ নিষিদ্ধ। নিষিদ্ধ সামগ্রীসহ কোনো প্রার্থী পরীক্ষা হলে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা কেন্দ্রের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে কমিশন ঘোষিত নিষিদ্ধ সামগ্রীর প্রবেশ রোধে মেটাল ডিটেক্টরের সাহায্যে তল্লাশি করা হবে। প্রবেশপত্র চেক করে প্রার্থীদের হলে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

পরীক্ষা চলাকালে পরীক্ষা কক্ষে কোনো প্রার্থীর কাছে নিষিদ্ধ ঘোষিত সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। উক্ত প্রার্থীকে হল থেকে বহিষ্কার করে তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষার সময় প্রার্থীরা মুখ ও কানের ওপর মাস্ক ছাড়া কোনো আবরণ রাখবেন না।

পরীক্ষায় যেকোনো অসদুপায় অবলম্বনের জন্য প্রার্থীকে হল থেকে বহিষ্কার করা হবে। তাঁকে ফৌজদারি আইনে সোপর্দ করা হবে এবং ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীত কোনো পরীক্ষায় অংশগ্রহণ ও আবেদন করতে পারবেন না।

লিখিত পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পর কোনো প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।

৪১তম বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ২১ হাজার ৫৬ জন। গত ১ আগস্ট প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!