• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২১, ০৭:৩৬ পিএম
নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি এসএসসি ও সমমান এবং ডিসেম্বরের শুরুতে এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।  

বৃহস্পতিবার (১২ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, “আশা করছি, এসএসসি নভেম্বরের মাঝামাঝি এবং এইচএসসি ডিসেম্বরের শুরুতে নিতে পারব। আমাদের স্বাভাবিক প্রস্তুতি আছে। শিক্ষার্থীদের যে সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে, তার ওপর পরীক্ষা নেওয়া হবে। শিক্ষার্থীরা যদি বই পড়ে আর অ্যাসাইনমেন্টগুলো করে, তাহলেই প্রস্তুতি হয়ে যাবে। সেভাবেই ডিজাইন করা হয়েছে।”

দীপু মনি বলেন, “আশা করছি, পরীক্ষা নেওয়া সম্ভব। কেননা, গত বছরের অভিজ্ঞতা, ওই সময়টায় সংক্রমণ কম ছিল। তা ছাড়া টিকা দেওয়া হচ্ছে। কোনো কারণে যদি তখনো অনুকূল পরিস্থিতি না হয়, তবে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

এর আগে গত জুলাই মাসে শিক্ষামন্ত্রী দীপু মনি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে চলতি বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

এই পরীক্ষা হবে গ্রুপভিত্তিক শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে। অর্থাৎ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক তিনটি গ্রুপের শিক্ষার্থীরা যার যার গ্রুপের বিশেষায়িত তিনটি করে সাবজেক্টের ওপর সীমিত পরিসরে, সংক্ষিপ্ত সিলেবাসে, স্বাস্থ্যবিধি মেনে, পরীক্ষা দেবেন। পরীক্ষার সময় ও নম্বরও কমিয়ে আনা হবে। সে ক্ষেত্রে বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি, ধর্মের মতো আবশ্যিক বিষয় বা চতুর্থ বিষয়ের ওপর পরীক্ষা হবে না বলে জানান শিক্ষামন্ত্রী।

Link copied!