• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

আরটি-পিসিআর ল্যাব স্থাপিত হবে কুবিতে


কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৮, ২০২১, ০৭:৫৫ পিএম
আরটি-পিসিআর ল্যাব স্থাপিত হবে কুবিতে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হবে। মূলত কুমিল্লা অঞ্চলে করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

রোববার (৮ আগস্ট) আরটি-পিসিআর ল্যাব স্থাপনের ব্যাপারটির সত্যতা নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের।

আবু তাহের বলেন, “করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করার জন্য আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হবে। এ বিষয়ে শিক্ষামন্ত্রীরও আগ্রহ প্রকাশ করেছেন। আমাদের এখানে নমুনা নেওয়া হবে না। বৃহত্তর কুমিল্লায় করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

ল্যাব স্থাপনের ব্যাপারটি নিশ্চিত হওয়া গেলেও কোথায় স্থাপিত হবে এবং কি পরিমান বাজেট লাগবে এ বিষয়টির ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে। 

অধ্যাপক ড. মো. আবু তাহের এ বিষয়ে বলেন, ল্যাবটা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের আওতায় হবে। তবে নির্দিষ্ট কোনো জায়গা ঠিক হয়নি। আপাতত যথাযথ ক্রয় প্রক্রিয়া অনুসরণ করে একটি পিসিআর মেশিন কেনার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ল্যাবের জন্য আনুমানিক বাজেট ৬০-৭০ লাখ টাকা। এ টাকা বর্তমানে বিশ্ববিদ্যালয়ের বাজেট থেকে খরচ হবে। পরবর্তীতে ইউজিসি সংশোধিত বাজেটে খরচ হওয়া টাকা বরাদ্ধ দিয়ে দিবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!