• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

স্কুলে খালি পায়ে শিক্ষার্থীরা, জুতা পরে চলেন শিক্ষকরা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৪:২৯ পিএম
স্কুলে খালি পায়ে শিক্ষার্থীরা, জুতা পরে চলেন শিক্ষকরা

সিঁড়িতে জুতা রেখে খালি পায়ে বিদ্যালয়ে প্রবেশ করতে হয় শিক্ষার্থীদের। তবে শিক্ষকদের বেলায় নিয়ম ভিন্ন। এমনই অবস্থা দেখা গেছে নওগাঁর বদলগাছী উপজেলার আধাইপুর ইউনিয়নের ‘কার্তিকাহার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে’।

খোঁজ নিয়ে জানা যায়, বিদ্যালয়ের সব শিক্ষার্থীকে বাইরের সিঁড়িতে জুতা খুলে শ্রেণিকক্ষে প্রবেশ করতে হয়। বিদ্যালয়ের ভেতর চলাফেরা এবং টয়লেটেও যেতে হয় খালি পায়ে। অপর দিকে শিক্ষকরা জুতা পরেই বিদ্যালয়ে চলাফেরা করেন। গত এক বছর ধরে চলছে শিক্ষক-শিক্ষার্থীদের এই ভিন্ন নিয়ম।

আব্দুর রহিম, করিম হোসেন ও আমজাদ নামের তিন অভিভাবক জানান, বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা যে নিয়ম চলছে এটা খুবই দুঃখজনক ও অশোভনীয়। প্রধান শিক্ষককে বেশ কয়েকবার বলার পরেও কোনো কিছুর তোয়াক্কা না করে তিনি শিক্ষার্থীদের সঙ্গে এমন আচরণ করেই যাচ্ছেন।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল নবী বলেন, “শিক্ষার্থীরা পায়ে জুতা পরে শ্রেণিকক্ষে এলে কক্ষগুলো নোংরা হয়। বিদ্যালয় অপরিষ্কার হলে তা পরিষ্কার করা খুব কঠিন। এছাড়া বাচ্চাদের পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করতে এ নিয়ম করেছি।”

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ইউসুফ মো. সিদ্দিক রেজা জানান, শিক্ষকরা জুতা পায়ে চলবে আর শিক্ষার্থীরা খালি পায়ে এটা খুব দুঃখজনক। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Link copied!