• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

কঠোর নিরাপত্তা বলয়ে রাজশাহী নগরী, থমথমে পরিস্থিতি


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০২:২৩ পিএম
কঠোর নিরাপত্তা বলয়ে রাজশাহী নগরী, থমথমে পরিস্থিতি

রাজশাহীতে যেকোনো পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করেছে পুলিশ। সিটি নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মেট্রোপলিটন পুলিশ। এদিকে সকাল থেকে বিএনপি কার্যালয়সহ নগরীতে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। বিভিন্ন সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

নগরীর মালোপাড়ায় অবস্থিত বিএনপির কার্যালয়ের দিক দিয়ে কোনো ধরনের যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। এমনকি কোনো জমায়েত করতেও দেওয়া হচ্ছে না। এর ফলে মঙ্গলবার (২৩ মে) নির্ধারিত পদযাত্রা কর্মসূচি পালান করতে পারেনি বিএনপি।

সোমবার (২২ মে) রাতেই মহানগর পুলিশের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়, আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের শিডিউল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগরীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা জরুরি। এ পরিস্থিতিতে অনুনমোদিত যেকোনো ধরনের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইনশৃঙ্খলার অবনতির সমূহ সম্ভাবনা থাকে। তাই আইনশৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে আগামী ২৩ মে রাজশাহী মহানগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

আজ সকাল থেকেই নগরীর মালোপাড়া এলাকা ঘিরে ফেলেন পুলিশ ও র‌্যাব সদস্যরা। পাশাপাশি মহানগর পুলিশের ক্রাইসিস রেসপন্স টিমকেও মাঠে নামানো হয়। তারা মহানগর বিএনপির কার্যালয়ের ফটকে অবস্থান নিয়ে কাউকে সেখানে প্রবেশ করতে দেয়নি। এমনকি পরিস্থিতি সামাল দিতে আশপাশের দোকানপাটও বন্ধ করে দেওয়া হয়। এতে বিএনপির ঘোষিত পদযাত্রা কর্মসূচি পণ্ড হয়ে যায়।

বিষয়টি স্বীকার করে মহানগর বিএনপির সাবেক দপ্তর সম্পাদক ডিকেন বলেন, “আমাদের পার্টি অফিস ঘিরে রেখেছে পুলিশ। কাউকে যেতে দেওয়া হচ্ছে না। আশপাশের দোকানপাটও বন্ধ করে দেওয়া হয়েছে। এই অবস্থায় এখন পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালনের কোনো সুযোগ নেই।”

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহরাওয়ার্দীবলেন, “সিটি নির্বাচনের বিধিনিষেধের কারণে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ আছে। তাই বিএনপির পদযাত্রা কর্মসূচি নগরীতে করতে দেওয়া হবে না।”

Link copied!