• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

লোকসানের বোঝা নিয়ে নর্থ বেঙ্গল সুগার মিলে মাড়াই শুরু


নাটোর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ০৯:১২ এএম
লোকসানের বোঝা নিয়ে নর্থ বেঙ্গল সুগার মিলে মাড়াই শুরু
ছবি : সংগৃহীত

নাটোরের লালপুরে প্রায় ৮৩১ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে নর্থ বেঙ্গল সুগার মিল লিমিটেডের ৯১তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১০ নভেম্বর) বিকেলে সুগার মিল চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

চিনিকল সূত্রে জানা যায়, চিনিকলটি ২৫ বার লাভ ও ২৬ বার লোকসান গুনতে হয়েছে। বর্তমানে মিলটি ৮৩১ কোটি ৫৬ লাখ টাকা লোকসানে রয়েছে। এ বছর ১০৩ কার্যদিবসে এক লাখ ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১১ হাজার ৭৩০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৬ দশমিক ৫০ ভাগ। উৎপাদিত চিনির মূল্য ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। গত ২০২২-২০২৩ মাড়াই মৌসুমে ৫২ কর্মদিবসে ৮১ হাজার ৮২৯ মেট্রিক টন আখ মাড়াই করে চার হাজার ৪০৭ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়। চিনি আহরণের হার ছিল শতকরা ৫ দশমিক ৩৬ ভাগ।

এ বিষয়ে মিলের মহাব্যবস্থাপক (কৃষি) মো. আসহাব উদ্দিন বলেন, “চলতি মৌসুমে মিলের নিজস্ব এক হাজার ৬০২ একর ও মিল এলাকায় ১১ হাজার ৫০০ জন কৃষকের ১৩ হাজার ৯৮ একরসহ মোট ১৪ হাজার ৭০০ একর জমিতে আখ চাষ হয়েছে।

মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা বলেন, “এ বছর আখের মূল্য ১৮০ টাকা থেকে বৃদ্ধি করে ২২০ টাকা নির্ধারণ করা হয়েছে। পরবর্তী মৌসুমে তা বৃদ্ধি করে ২৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। চাষিদের কষ্টার্জিত আখের মূল্য সহজ ও নিরাপদ করতে বিকাশ সিস্টেম চালু করা হয়েছে। মিলকে লাভজনক ও চাষিদের আখ আবাদে উৎসাহিত করতে ভর্তুকির ব্যবস্থা করা হয়েছে।”

বিএসএফআইসি চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, নাটোর জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানা, মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা।

Link copied!