• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

জলকেলিতে আনন্দের জোয়ার


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০৮:০৭ পিএম
জলকেলিতে আনন্দের জোয়ার

সাংগ্রাই উপলক্ষে জলকেলিতে মেতেছে রাঙ্গামাটি মারমা জনগোষ্ঠীরা। রোববার (১৬ এপ্রিল) সকালে রাঙ্গামাটির রাজস্থলী উপজেলার বাঙালহালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে জলকেলিতে মেতে উঠে মারমা   
তরুণ-তরুণীরা। চারদিকে মারমাদের নাচে গানে মেতে উঠেন শিশুসহ সকল বয়সীর মারমা সম্প্রদায়।

এ সময় মারমা তরুণ-তরুণীরা একে অপরকে জল ছিটানোর মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাই উৎসবের সমাপ্তি ঘটে। পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের প্রধান সামাজিক উৎসব বিজু-সাংক্রাই-বৈসুক-বিষু-বিহু-সাংক্রান উৎসবকে কেন্দ্র করে মারমা জনগোষ্ঠী পুরনো বছরের সব গ্লানি ও অপশক্তিকে দূর করে নতুন বছরকে স্বাগত জানাতে এই জলকেলি উৎসবে মেতে ওঠেন।

রাঙ্গামাটির রাজস্থলী উপজেলায় মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর উদ্যোগে বাঙালহালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটি সাংসদ দীপংকর তালুকদার।

দীপংকর তালুকদার বলেন, “জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই সারাদেশে ন্যায় পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের মানুষ উৎসব মুখর পরিবেশে নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করতে পারছে। অতীতে কোনো সরকারের আমলে এভাবে হাজার হাজার মানুষের সমাগমে এমন অনুষ্ঠান উদযাপন করা সম্ভব হয়নি।”  

Link copied!