• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তি উদ্বোধন


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ০৫:০৩ পিএম

রাঙামাটির জুরাছড়ি উপজেলা সদর সুবলং শাখা বন বিহারে দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তির উদ্বোধন করা হয়েছে। ১২৬ ফুট দীর্ঘতম ‘সিংহশয্যা’ বুদ্ধমূর্তিটি প্রায় সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। যা ইতোমধ্যে দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি হিসেবে পরিচিতি পেয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) জুরাছড়ি সুবলং শাখা বন বিহারে দেশ-বিদেশের হাজারো বৌদ্ধ পূণ্যার্থীদের উপস্থিতিতে সিংহশয্যা এই মূর্তিটি উদ্বোধন করা হয়।

কোনো ধরণের সরকারি সহায়তা ছাড়া সম্পূর্ণ বৌদ্ধ পূণ্যার্থীদের নিজস্ব দানের অর্থে থাইল্যান্ড থেকে মিস্ত্রি নিয়ে এসে এই সর্ববৃহৎ বুদ্ধমূর্তিটি নির্মাণ করা হয়েছে।  

বুধবার মূর্তিটি আনুষ্ঠানিক উদ্বোধন হলেও এর আয়োজন চলবে শুক্রবার (১৮ নভেম্বর) পর্যন্ত। উদ্বোধনকে কেন্দ্র করে আন্তর্জাতিক মানের এক বৌদ্ধ ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। তিন দিনব্যাপী চলবে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান।

এতে অংশ নেবেন দেশ-বিদেশের বড় বড় বৌদ্ধ পন্ডিত। এছাড়াও ভারত-থাইল্যান্ড থেকেও আমন্ত্রিত অতিথিরা আসবেন বলে জানিয়েছেন বিহার  কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধধর্মাবলম্বীদের পরমপূজ্য বনভন্তের স্মৃতিস্মারক হিসেবে জুরাছড়ি উপজেলার বৌদ্ধধর্মাবলম্বীর দায়ক-দায়িকা ও বৌদ্ধ ভিক্ষুরা ২০১২ সালে দেশের সবচেয়ে বৃহত্তম ও দীর্ঘতম সিংহশয্যা বুদ্ধমূর্তি নির্মাণের উদ্যোগ নেন। ২০১৬ সালের ২ ফেব্রুয়ারিতে বুদ্ধমূর্তিটি নির্মাণের কাজ শুরু হয় এবং ২০২১ সালের শেষ দিকে এসে শেষ হয়।

জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা জানান, জুরাছড়ির সিংহশয্যা বুদ্ধমূর্তিটি দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি। সরকারি কোনো সহযোগিতা ছাড়াই এটি নির্মাণ করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা এটি নির্মাণে আপ্রাণ চেষ্টা করেছেন। এ ছাড়া বিভিন্ন জেলা থেকে ধর্মপ্রাণ বিশিষ্টজনেরা আর্থিক সহযোগিতা করেছেন। জুরাছড়ির মানুষ শ্রদ্ধেয় বনভন্তের স্মৃতি স্মরণেই এই বুদ্ধমূর্তিটি নির্মাণ করেছেন।

শ্রাবক বুদ্ধ পরিনির্বাণপ্রাপ্ত সাধনানন্দ মহাস্থবির বনভান্তের স্মরণে জুরাছড়ি সুবলং শাখা বনবিহারে এ বুদ্ধমূর্তিটি নির্মাণ করা হয়। দেশের সর্ববৃহৎ এই বুদ্ধমূর্তি উদ্বোধনের পর লাখো মানুষের সমাগম হবে বলে আশাবাদ এলাকাবাসীর।

Link copied!