• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

গৃহহীনমুক্ত হচ্ছে ফরিদপুরের ৪ উপজেলা


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩, ০৯:৪৯ পিএম
গৃহহীনমুক্ত হচ্ছে ফরিদপুরের ৪ উপজেলা

আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ফরিদপুরের সদর উপজেলার ৭৩১টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এই প্রকল্পের চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে ফরিদপুরের সদর উপজেলা, ভাঙ্গা উপজেলা, চরভদ্রাসন ও বোয়ালমারী উপজেলাকে গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

বুধবার (৯ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের বিভিন্ন উপজেলার নতুন বরাদ্দপ্রাপ্তদের মাঝে গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন।

সোমবার (৭ আগস্ট) বিকেলে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী তার কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উপহারে ভাগ্য বদলেছে ফরিদপুর সদরের ৭ শতাধিক পরিবারের। তাদের কেউ থাকতেন রাস্তা বা রেললাইনের পাশে, কেউ অন্যের বাড়ি বা জমিতে, কেউবা নদী ভাঙনে বিপর্যস্ত। তাদের ছিল না নিজের কোনো ঠিকানা কিংবা কোনো মাথা গোঁজার ঠাঁই। ছিন্নমূল এ সকল মানুষের অসহায়ত্বকে উপলব্ধি করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে তিনি ঘোষণা দেন দেশের কোনো মানুষ আশ্রয়হীন থাকবে না।

লিটন ঢালী আরও জানান, আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ফরিদপুর সদর উপজেলায় প্রথম পর্যায়ে ৩১২টি, দ্বিতীয় পর্যায়ে ১৫৩টি ও তৃতীয় পর্যায়ে ২৬৬টি ঘর নির্মাণ করে উপকারভোগীদের নিকট বুঝিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে এবং উপকারভোগীদের চলাচলের সুবিধার্থে রাস্তা নির্মাণ করে দেওয়া হয়েছে। তাদের স্বাবলম্বী করার লক্ষ্যে বিভিন্ন আত্মকর্মসংস্থানমূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গঠন করা হয়েছে সমবায় সমিতি। মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে অসহায় এ সকল মানুষ যেন তাদের আশার প্রদীপ ফিরে পেয়েছেন। থমকে যাওয়া জীবনে গতির সঞ্চার হয়েছে। বেশিরভাগ উপকারভোগীর জীবিকার ব্যবস্থা হয়েছে। তাদের সন্তানরা পড়াশোনা করতে পারছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি তাদের কৃতজ্ঞতার শেষ নেই।

Link copied!