• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইলিশা-১ কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন


ভোলা প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৮:০৫ পিএম
ইলিশা-১ কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন

ভোলায় ইলিশা-১ নম্বর গ্যাস অনুসন্ধান কূপের খনন কাজ শেষে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বাপেক্স)।

শুক্রবার (২৭ এপ্রিল) সকাল ৭টা থেকে আগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে এ গ্যাস উত্তোলন শুরু করা হয়।  

বাপেক্স সূত্র জানিয়েছে, বাপেক্সের তত্ত্বাবধায়নে রাশিয়ান কোম্পানী গ্যাসপ্রোম এ উত্তোল কাজ করছে। এখানে ১৮০ থেকে ২০০ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদের সম্ভাবনা দেখছে বাপেক্স। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ মে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তেলন করবে তারা। ভোলার শাহবাজপুর ও ভোলা নর্থ নামের আলাদা দুটি গ্যাসক্ষেত্রে ৯টি কূপ খনন করা হয়। এসব কূপে মোট গ্যাস মজুদের পরিমান ১.৭ টিসিএফ ঘনফুট বলে নিশ্চিত করেছে বাপেক্স।

এর আগে গত ৯ মার্চ ইলিশা-১ নামের এ কূপের খনন কাজ শুরু করে বাপেক্সের প্রতিনিধি দল। এছাড়া গ্যাসের সম্ভাব্যতা যাচাই করতে আগামী অক্টোবর থেকে নতুন করে তেল গ্যাস অনুসন্ধান করবে বাপেক্সের ভূ-তাত্ত্বিক বিভাগ।

বাপেক্স ভূ-তাত্ত্বিক বিভাগের জিএম মো. আলমগীর হোসেন এসব তথ্য নিশ্চিত করে বলেন, এখন টেস্টিং চলছে, মাটির ৩ হাজার ৪৩৩ মিটার গভীরতায় গ্যাসের সন্ধান মিলেছে। যা প্রায় ৪ কিলোমিটার জুড়ে বিস্তৃত।  

১৯৯৪-৯৫ সালে ভোলার শাহবাজপুরে প্রথম গ্যাসের সন্ধান মেলে। একের পর এক গ্যাসের সন্ধান মেলায় নতুন করে সম্ভাবনা দেখছে ভোলাবাসী।

Link copied!