• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাবি সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০৬:২২ পিএম
ঢাবি সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’–এই স্লোগানকে ধারণ করে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) উৎসবমুখর পরিবেশে বর্ণিল আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমিতির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা শুরু করেন।

অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, টিএসসির ভারপ্রাপ্ত পরিচালক মো. খোরশেদ আলম, ডুজার সাধারণ সম্পাদক মহিউদ্দিন মোজাহিদ মাহি, সভাপতি আল সাদী ভূঁইয়াসহ সমিতি কার্যনির্বাহী এবং সাধারণ সদস্যসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জ্ঞাপনকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, “আজ ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) ৩৮তম বর্ষে পদার্পণ উপলক্ষে সকলকে শুভেচ্ছা জানাই। আমি মনে করি, দেশে সাংবাদিকদের যত সংগঠন আছে তার মধ্যে ডুজা হল অনন্য ও অন্যতম পথিকৃৎ। কারণ, এই সংগঠনকে অনুসরণ করে দেশের বিভিন্ন ক্যাম্পাসে অনেক সংগঠন গঠিত হয়েছে। সংগঠনটির গৌরবময় ও মর্যাদাপূর্ণ অবস্থান রয়েছে। এর কারণ হলো, এর প্রতিটি সদস্য সমাজের অসঙ্গতি তুলে ধরে ক্যাম্পাসের পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রাখছে। পড়াশোনা শেষে ক্যাম্পাস সাংবাদিকরা যখন বিশ্ববিদ্যালয় থেকে বের হয়, তখনো তারা সামাজিকভাবে ভালো অবস্থান তৈরি করতে সক্ষম হয়। তখনো তাদের মধ্যে একটি অনুসন্ধানী দৃষ্টিভঙ্গি তৈরি হয়। যার ফলে, সমাজে একটা ইতিবাচক প্রভাব পড়ে।“ এ সময় তিনি সাংবাদিক সমিতি ও এর সকল সদস্যদের সার্বিক মঙ্গল কামনা করেন।

অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি নিজেদের পেশাদারিত্ব বজায় রেখে ৩৭ বছর অতিক্রম করে ৩৮তম বর্ষে পদার্পণ করেছে। এ উপলক্ষে আজ সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাই। আমার জানা মতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বা বিভিন্ন ক্যাম্পাসে যারা সাংবাদিকতা করে তারা নিয়মিত শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি সত্যের সন্ধানে তারা কাজ করে থাকে। এটা নিঃসন্দেহে ইতিবাচক দিক। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সকলকে উদ্দেশ্য করে বলতে চাই, তোমরা বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বার্থ রক্ষার্থে সর্বদা সত্য প্রকাশ করে যাবে, এটাই কামনা।“

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি দেশের একটি ঐতিহ্যবাহী সাংবাদিক সংগঠন। আজ প্রতিষ্ঠার ৩৮ বছর উদযাপন করছে এ সংগঠনটি। ইতিমধ্যে, এ সংগঠন বাংলাদেশে ক্যাম্পাস সাংবাদিকতার নেতৃত্ব দিচ্ছে। ক্যাম্পাস সাংবাদিকতার রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া, সংগঠনটির সাবেক সদস্যরাও দেশের বিভিন্ন গণমাধ্যমেরও নেতৃত্ব দিচ্ছেন।”

এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

প্রসঙ্গত, ‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ এ স্লোগান ধারণ করে ১৩ জন ক্যাম্পাস প্রতিনিধিকে নিয়ে ১৯৮৫ খ্রিস্টাব্দের ১৯ সেপ্টেম্বর যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও সাংবাদিকদের অধিকার আদায়ে সহায়ক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছে।

Link copied!