• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

মোংলায় কয়লাবোঝাই জাহাজডুবি


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৪:৪৬ পিএম
মোংলায় কয়লাবোঝাই জাহাজডুবি

বাগেরহাটের মোংলা বন্দরের পশুর নদীর নৌ চ্যানেলে ৯৫০ মেট্রিক টন কয়লা নিয়ে ‘এম ভি ইশরা মাহমুদ’ নামের একটি কার্গোজাহাজ ডুবে গেছে। এ সময় জাহাজের ১১ নাবিক সাঁতরে কূলে উঠে যান।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে পশুর নদীর চরকানা এলাকায় এই দুর্ঘটনা ঘটে। মোংলা বন্দরের ৬ নম্বর মুরিং বয়ায় অবস্থান করা মার্শাল আইল্যান্ড পতাকাবাহী মার্চেন্ট শিপ ‘এমভি পারাস’ থেকে কয়লাবোঝাই করে যশোরের নওয়াপাড়ায় একটি বেসরকারি কোম্পানিতে নেওয়া হচ্ছিল।

এম ভি ইশরা মাহমুদের মাস্টার কাজী কামরুল ইসলাম বলেন, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কয়লাবোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশে যাচ্ছিলেন তারা। ওই দিন পশুর নদীর বানিশান্তা বাজার বয়ায় নোঙ্গরে রাখা হয় কার্গোটি। জাহাজটির তলা ফেটে পানি ঢুকতে শুরু করলে সেখান থেকে দ্রুত ছেড়ে এসে পশুর নদীর চরকানা এলাকায় আসামাত্রই ডুবতে থাকে। এ সময় জাহাজে থাকা ১১ নাবিক দ্রুত সাঁতরে কূলে ওঠেন।

এরপরই ডুবে যাওয়া এমভি ইশরা মাহমুদ কার্গো জাহাজ থেকে কয়লা অপসারণ করে পাশে অবস্থান করা একটি বার্জে রাখার কাজ শুরু করা হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের জনসংযোগ বিভাগের উপপরিচালক মো. মাকরুজ্জামান বলেন, কয়লা নিয়ে কার্গোজাহাজটি পশুর নদের চরে ডুবে যাওয়ায় বন্দরের নৌ চ্যানেল নিরাপদ ও ঝুঁকিমুক্ত রয়েছে।

দুর্ঘটনার পর পশুর চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে বলেও জানান তিনি।

Link copied!