• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

সব বান্ধবীর বিয়ে হয়ে গেছে, স্কুল থেকে একাই এসএসসি দিচ্ছে রুবিনা


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৭:৫১ পিএম
সব বান্ধবীর বিয়ে হয়ে গেছে, স্কুল থেকে একাই এসএসসি দিচ্ছে রুবিনা

সব বান্ধবীর বিয়ে হয়ে গেছে, তাই কুড়িগ্রামের ফুলবাড়ীর অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে একাই পরীক্ষা দিচ্ছে রুবিনা আক্তার। তার আরও দুজন সহপাঠী পরীক্ষায় অংশ নেওয়ার কথা। কিন্তু তারা কেউ নিয়মিত নয়।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৯৮ সালে ফুলবাড়ীর অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় শুরু হয়। ২০০৪ সালে প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত হয়। বর্তমানে এই স্কুলে শিক্ষার্থী সংখ্যা শতাধিক। আছে পাঁচজন এমপিভুক্তসহ ১১ জন শিক্ষক। চলমান এসএসসি পরীক্ষায় স্কুলটি থেকে অংশ নেওয়া রুবিনার পরীক্ষাকেন্দ্র শিমুলবাড়ি মিয়াপাড়া নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয়ে। কেন্দ্র সচিব নাজমা বেগম অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে তিনজন পরীক্ষা দিলেও একজন নিয়মিত বলে নিশ্চিত করেছেন।

রুবিনা বলে, “আমার আরও সাত বান্ধবী ছিল। বিয়ে হওয়ায় তারা লেখাপড়া ছেড়ে দিয়েছে। তাই আমি একাই পরীক্ষা দিচ্ছি।”

অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সদ্য নিয়োগ পাওয়া প্রধান শিক্ষক নুরুজ্জামান মিয়া বলেন, “আগামীতে আরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণ ও লেখাপড়ার মান উন্নয়নে কাজ করব।”

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কামরুল ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

২০২৪ সালে সাধারণ শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখেরও বেশি।

Link copied!