• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বেনাপোলে ৪২ টন মহিষের চামড়া জব্দ


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০৪:০৭ পিএম
বেনাপোলে ৪২ টন মহিষের চামড়া জব্দ
বেনাপোল বন্দর। ফাইল ফটো

বেনাপোল বন্দরে ভারত থেকে আমদানি করা প্রায় ৪২ মেট্রিক টন (৪১,৯০০ কেজি) মহিষের চামড়া জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। প্রাণিসম্পদ অধিদপ্তরের কাগজপত্রের জটিলতার কারণে সাময়িকভাবে পণ্য চালানটি জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাতে বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার মীর্জা রাফেজা সুলতানা বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ১৯ ডিসেম্বর (মঙ্গলবার) পণ্য চালানটি বেনাপোল বন্দরে প্রবেশ করে।

চানপুর টেনারি লিমিটেড ঢাকা নামের এক প্রতিষ্ঠান চামড়ার এ চালানটি আমদানি করে।

পণ্যের চালানটি খালাসে বিল অব এন্ট্রি দাখিল করেছে বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট সুপ্রিম অ্যাসোসিয়েট।

বেনাপোল চেকপোস্ট উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার জানান, সাময়িকভাবে চামড়াগুলো জব্দ করা হয়েছে। পণ্য চালানটিতে কোনো জীবাণু আছে কিনা তা পরীক্ষা–নীরিক্ষা করে দেখা হচ্ছে।

শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিনয় কৃষ্ণ মন্ডল জানান, বাংলাদেশ প্রাণী ও প্রাণীজাত সম্পদ আইন ২০০৫ অনুযায়ী গরু বা মহিষের চামড়া কোনো দেশ থেকে আমদানি করতে হলে কোরান্টাইন বা প্রাণী বা প্রাণী সম্পদ অধিদপ্তর হতে এবং ব্যাংক থেকে ঋণপত্র খোলার পূর্বে অধিদপ্তরের অনুমতি সার্টিফিকেট প্রযোজ্য। কোরেন্টাইনের সার্টিফিকেট ব্যতিরেকে এ ধরনের পণ্য আমদানি করা সম্পূর্ণ নিষিদ্ধ।

বিনয় কৃষ্ণ মন্ডল আরও বলেন, এই ধরনের কাঁচা চামড়া থেকে অ্যানথ্রাক্স রোগ ছড়ানোর সম্ভাবনা থাকে। এ জন্য এ ধরনের পণ্য আমদানির ক্ষেত্রে আগে থেকে অনুমতি নিতে হয়।

Link copied!