• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

বরিশালে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, নতুন রোগী ১৬৬


বরিশাল প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩, ০২:৪৬ পিএম
বরিশালে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, নতুন রোগী ১৬৬

বরিশালে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে তিনজনের মৃত্যু হয়েছে। এ সময়ে আরও ১৬৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

শুক্রবার (২৫ আগস্ট) দুপুর ২টার দিকে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মৃত ব্যক্তিরা হলেন ঝালকাঠি সদর উপজেলার মোশাররফ (৬০), ভোলা সদর উপজেলার মমতাজ (৫৮) এবং দৌলতখান উপজেলার তাসলিমা (৫০)। চলতি বছর এ নিয়ে বরিশালে ডেঙ্গুতে ৩৬ জন মারা গেছেন।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের উপপরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল জানান, তিনজনের একজন শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ও দুজন ভোলা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এর মধ্যে ঝালকাঠি সদর উপজেলার মোশাররফ ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২১ আগস্ট শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে ২৪ আগস্ট রাতে মারা যান। এ ছাড়া ভোলার মমতাজ ও তাসলিমা ভোলা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিভাগের ছয় জেলার বিভিন্ন সরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১৬৬ রোগী। এর মধ্যে সবচেয়ে বেশি বরিশালে ৬৫ জন, পটুয়াখালীতে ৫৪ জন, পিরোজপুরে ৩৩ জন ও ভোলায় ১৪ জন। এ ছাড়া বরগুনা ও ঝালকাঠিতে নতুন কোনো রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হননি।

এ ছাড়া চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত বরিশাল বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতালে ১২ হাজার ২৪১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১১ হাজার ৪২০ জন।

ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল জানান, বিভাগে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৬ জন। এর মধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ২৫ জন, ভোলায় ছয়জন, বরগুনায় তিনজন ও পিরোজপুরে দুজন।

তিনি আরও বলেন, ডেঙ্গু রোধে সচেতনতাই জরুরি। মানুষ সচেতন না হলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমানো যাবে না। বিভাগের সব সরকারি হাসপাতালগুলোতে নির্দেশনা দেওয়া হয়েছে ডেঙ্গু রোগীদের প্রতি বিশেষ গুরুত্ব দিতে। 

Link copied!