• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উপলক্ষে ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালা


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: মে ৮, ২০২২, ০৭:৩১ পিএম
রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উপলক্ষে ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালা

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারিবাড়িতে তিন দিনব্যাপি উৎসব শুরু হয়েছে। রোববার (৮ মে) বেলা ১২টার দিকে উৎসবের উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে দর্শনার্থী ও রবীন্দ্রপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে কবির স্মৃতিবিজরিত কাছারিবাড়ি। করোনায় দুবছর বন্ধ থাকার পর এ বছর তিন দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে কবির জন্মবার্ষিকী পালন করছেন শাহজাদপুরবাসী। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও রবীন্দ্র মেলা। অনুষ্ঠান ঘিরে শাহজাদপুরে উৎসবের আমেজ বিরাজ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ড. ফারুখ আহম্মেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর শাহ আলম শান্তনু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য চয়ন ইসলাম, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদি প্রমুখ।

নাটোরের রানী ভবানীর জমিদারির একটি অংশ ‘শাহজাদপুরের জমিদারি’ নিলামে উঠলে রবীন্দ্রনাথের পিতামহ প্রিন্স দ্বারকনাথ ঠাকুর ১৮৪০ সালে মাত্র ১৩ টাকা ১০ আনায় কিনে নেন। ১৮৯০ থেকে ১৮৯৭ সাল পর্যন্ত আট বছর রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারি দেখাশুনার জন্য এখানে আসতেন এবং সাময়িকভাবে বসবাসও করতেন। আর এখানে বসেই কবি রচনা করেছেন কবিতা সোনারতরী, চিত্র, চৈতালী, কল্পনা, ছোটগল্প পোষ্টমাষ্টার, রাম কানাইয়ের নির্বুদ্ধিতা, ব্যবধান, তারা প্রসন্নের কীর্তি, ছুটি, সমাপ্তি, ক্ষুধিত পাষাণ, অতিথি, ৩৮টি ছিন্নপত্রাবলী, প্রবন্ধ ও গীতাঞ্জলির অংশ বিশেষ ও নাটক বিসর্জনের মতো সাহিত্যকর্ম।

Link copied!