• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

যৌতুক না পেয়ে গৃহবধূকে হত্যা


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২১, ০৯:০৭ এএম
যৌতুক না পেয়ে গৃহবধূকে হত্যা

খুলনায় রূপসা উপজেলার কাজদিয়া পাঁচানি গ্রামে যৌতুকের বলি হয়েছেন আসমা খাতুন নামের এক গৃহবধূ।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গৃহবধূ আসমার মৃত্যু হয়।

পুলিশ জানায়,গত ৫ সেপ্টেম্বর ওই গৃহবধূকে শারীরিক নির্যাতন করে তার স্বামী। আশঙ্কাজনক অবস্থায় আসমাকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। অবস্থার অবনতি হলে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হলো।

এদিকে নির্যাতনের অভিযোগে গৃহবধূ আসমার ভাই মামলা করেন। মামলায় আসমার শ্বশুর ও শাশুড়ি গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। তবে ঘাতক স্বামীকে গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত রেখেছে বলে জানায় পুলিশ।

পারিবারিক সূত্রে জানা যায়, পাঁচ বছর আগে পারিবারিকভাবে কাজদিয়া পাঁচানি গ্রামের আব্দুস সত্তারের ছেলে আসাদুজ্জামান নুরের সঙ্গে আলমগীর গাজীর মেয়ে আসমা খাতুনের সঙ্গে বিয়ে হয়। বিয়ের পর থেকে স্বামী ও শ্বশুবাড়ির লোকজনেরা তাকে টাকার জন্য চাপ দিতে থাকে। শুরু হয় মানসিক ও শারীরিক নির্যাতন। এরই মধ্যে আসমা ও নুরের ঘরে একটি মেয়েসন্তান জন্ম নেয়। বাচ্চার দিকে তাকিয়ে আসমা খাতুন তাদের অবর্ণনীয় অত্যাচার সহ্য করেছেন। নির্যাতনের মাত্রা বেড়ে গেলে সহ্য করতে না পেরে পাঁচ মাস আগে তিনি বাবার বাড়ি টুটপাড়া সরকার পাড়ায় চলে আসেন।

তবে স্ত্রী ও মেয়েকে বাড়ি ফিরিয়ে নেওয়ার জন্য স্থানীয় সাবেক এক নারী মেম্বারের সঙ্গে শ্বশুরবাড়ি আসেন আসাদুজ্জামান নুর। সাবেক ওই মেম্বারের জিম্মায় আসমা খাতুন ও তার সন্তানকে ফিরিয়ে নেন বলে গৃহবধূর বাবা জানিয়েছেন।

আসমার বাবা আলমগীর গাজী জানান, ঘটনার পর আসাদুজ্জামান ওই গৃহবধূর মাকে ফোন করে বলেন, তার মেয়ে আত্মহত্যার চেষ্টা করেছে। জিম্মায় নেওয়া সাবেক নারী মেম্বারও ব্যক্তিগত ফোন বন্ধ রেখেছেন।

মামলার তদন্ত কর্মকর্তা রূপসা থানার এসআই শহীদ জানান, যৌতুকের কারণে গৃহবধূকে প্রায়ই নির্যাতন করা হতো। ভিকটিমের ভাই মামলা করলে আসামির বাবা ও মাকে গ্রেপ্তার করা হয়। আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Link copied!