• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নাম তার ‘শাকিব খান’, দাম ১৩ লাখ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২১, ০১:৩২ এএম
নাম তার ‘শাকিব খান’, দাম ১৩ লাখ

নাম ‘শাকিব খান’। তবে কোনো নায়ক নয়, এটি একটি ষাঁড়। প্রায় সাত ফুট লম্বা সাদা রঙের এই ষাঁড়টির বয়স দুই বছর সাত মাস। ওজন প্রায় ৩১ মণ। আসন্ন ঈদুল আজহায় বিক্রির জন্য ফ্রিজিয়ান জাতের এই ষাঁড়টিকে তৈরি করেছেন টাঙ্গাইলের বাসাইল উপজেলার মিকিরপুর গ্রামের তরুণ উদ্যোক্তা জোবায়ের।

‘শাকিব খান’ কোনো নয়ক না হলেও, প্রতিদিন তাকে দেখতে জোবায়েরের খামারে ভিড় জামচ্ছেন উৎসুক মানুষ। ষাঁড়টি আকারে যেমন বড়, তেমনি আকর্ষণীয়। এখন পর্যন্ত ষাঁড়টির দাম চাওয়া হচ্ছে ১৩ লাখ টাকা। তবে পরিস্থিতি বিবেচনায় ও আলোচনা সাপেক্ষে দাম কমতে-বাড়তে পারে।

জোবায়ের জানান, দুই বছর সাত মাস আগে তার খামরে ষাঁড়টির জন্ম হয়। তখন ভালোবেসে এর নাম রাখেন ‘শাকিব খান’। জন্মের পর থেকে এই ষাঁড়টিকে উপজেলা প্রাণিসম্পদ অফিসের পরামর্শ মতে দেশীয় খাবার খাওয়ানো হচ্ছে। ক্ষতিকর কোনো ওষুধ প্রয়োগ না করায় ষাঁড়টি সুস্থ-সবলভাবে বেড়ে উঠেছে।

শুধু শাকিব খান নয়, জোবায়েরের খামারে প্রায় একই ওজনের আরেকটি ষাঁড় রয়েছে। তবে সেটি কালো রঙের। ‘ডিপজল’ নামের এই ষাঁড়টিকেও এবার কোরবানির ঈদে বিক্রির জন্য তোলা হবে।

জোবায়ের জানান, ২০১৭ সালে মাত্র তিনটি গাভী দিয়ে গরুর খামার শুরু করেন তিনি। এরপর ধীরে ধীরে গরুর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে তার খামারে মোট ২৫টি গাভী ও ষাঁড় রয়েছে। এর মধ্যে ছয়টি ষাঁড় এবার কোরবানির ঈদের বিক্রির জন্য তোলা হবে।

‘শাকিব খান’ এই উপজেলায় সবচেয়ে বড় ষাঁড় বলে জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রৌশনী আক্তার।

Link copied!