• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

খাবার সংকটে লোকালয়ে বন্য হাতি


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১, ১১:৩৮ এএম
খাবার সংকটে লোকালয়ে বন্য হাতি

কক্সবাজারের চকরিয়া সুরাজপুর-মানিকপুর এলাকায় খাবারের সন্ধানে লোকালয়ে এসে তিন দিন ধরে অবস্থান করছে একদল বন্য হাতি। শনিবার (২৮ আগস্ট) মধ্যরাত পর্যন্ত সুরাজপুরের ছিরামুরা এলাকায় অবস্থান করছে বন্য হাতির দলটি। লোকালয়ে একসঙ্গে ২১টি হাতি অবস্থান করায় নির্ঘুম রাত কাটছে স্থানীয় বাসিন্দাদের। আতঙ্ক বিরাজ করছে পুরো এলাকায়। 

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার শাখার সভাপতি ফজলুল কাদের চৌধুরী জানান, বন বিভাগের রিজার্ভ বনভূমি ও পাহাড় কেটে বিরানভূমিতে পরিণত করায় বন্য হাতি খাবারের সন্ধানে লোকালয়ে এসে পড়েছে। এতসংখ্যক বন্য হাতি একসঙ্গে সাধারণ মানুষ কখনো দেখেননি। বন্য হাতি বাঁচলে পাহাড় বাঁচবে, পাহাড় বাঁচলে মানুষ বাঁচবে। তাই পাহাড় খেকোদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। নিরাপদ আবাসস্থল ও খাদ্য থাকলে হাতি লোকালয়ে আসত না।

সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক জানান, স্থানীয় লোকজনকে নিরাপদে চলে যাওয়ার জন্য বলা হয়েছে। হাতির দলকে বিরক্ত না করার জন্য উৎসুক জনতাকে বারণ করা হয়েছে। বন বিভাগের লোকজন বন্য হাতির পালকে পাহাড়ে ফেরানোর চেষ্টা চালাচ্ছেন। আশা করি রাতের মধ্যেই হাতির পালকে পাহাড়ে ফিরিয়ে নেওয়া যাবে। 

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা তৌহিদুল ইসলাম বলেন,  বন্য হাতির দলটিকে বনে ফেরাতে নানা ধরনের কৌশল অবলম্বন করা হচ্ছে। জানমালের যাতে কোনো ক্ষতি না হয় সে ব্যাপারে স্থানীয় প্রশাসনকে সঙ্গে নিয়ে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে অবস্থান করছে।

Link copied!