• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ওয়ানগালা উৎসব


শেরপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ০৫:১৫ পিএম
ওয়ানগালা উৎসব

শেরপুরের সীমান্তবর্তী তিনটি উপজেলায় বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠী গারো সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নবান্ন উৎসব ওয়ানগালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২১ নভেম্বর) দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়। এদিন ঝিনাইগাতী উপজেলার মরিয়মনগর সাধু জর্জের ধর্মপল্লী গির্জা চত্বরে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোমিনুর রীশদ।

সকাল নয়টায় থক্কা অনুষ্ঠানের মধ্যদিয়ে ওয়ানগালা অনুষ্ঠানের সূচনা করেন ধর্মপল্লীর পালপুরোহিত ফাদার বিপুল ডেভিট দাস সিএসসি।  উৎসবে ক্রুশচত্বরে বাণী পাঠ, ধর্মীয় প্রধান খামালকে কুতুব পড়ানো, থক্কা প্রদান, পবিত্র খ্রিস্টযোগ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

অনুষ্ঠানের আয়োজকরা জানান, একসময় গারোরা তাদের শস্য দেবতা মিসি সালজংকে উৎসর্গ করে ওয়ানগালা পালন করলেও এখন তারা নতুন ফসল কেটে যিশু বা ঈশ্বরকে উৎসর্গ করে ওয়ানগালা পালন করেন।

জানা যায়, জেলার নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও শ্রীবরদীতে ১৯৮৫ সাল থেকে গারোদের ১২টি গোত্রের লোকজন ওয়ানগালা উৎসব পালন করছেন। ওয়ানগালা উৎসব উপলক্ষে ধর্মপল্লীর পাশে বসেছিল জমজমাট মেলা। মেলায় গারোদের ঐতিহ্যবাহী পোষাকসহ শিশুদের নানা রকমের খেলনা বিক্রি করা হয়।  
 

Link copied!