• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মিরাজ ওপেনিংয়ে কেন, জানালেন সাকিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ১০:৩৫ এএম
মিরাজ ওপেনিংয়ে কেন, জানালেন সাকিব
ছবি: সংগৃহীত

এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিং লাইন-আপে চমক দেখায় বাংলাদেশ। এই ম্যাচে সব থেকে বড় চমক মেহেদী মিরাজকে ৭ নম্বর পজিশন থেকে ওপেনিংয়ে ব্যাটিংয়ে নামান অধিনায়ক সাকিব আল হাসান। এখানে এই অলরাউন্ডার ব্যাটিংয়ে নেমে অধিনায়কে হতাশ করেননি। এদিন মিরাজ তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। এদিন ১১৯ বলে ১১২ রান করে চোট নিয়ে মাঠ ছাড়েন তিনি। এই অলরাউন্ডারকে ওপেনিংয়ে পাঠানোর পেছনের কারণ ম্যাচ শেষে বলেছেন অধিনায়ক সাকিব।

২০১৮ সালে ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে মিরাজ ওয়ানডে ক্রিকেটে প্রথম ওপেনিংয়ে ব্যাট করতে নেমেছিলেন। এ ছাড়া তার বিপিএলে বা আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনিংয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে। মিরাজ টপ-অর্ডারে সুযোগ পেলে কাজে লাগান বলে মনে করেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিব বলেন, “আগেও মিরাজ যখনই টপ-অর্ডারে সুযোগ পেয়েছে, নিজেকে প্রমাণ করেছে। আমরা সব সময়ই জানি ওর সামর্থ্য আছে, আফগানিস্তানের বিপক্ষে ওর ভালো রেকর্ড আছে। আমরা ভাবলাম কেন ওকে চেষ্টা করে দেখব না ভালো উইকেটে। সৌভাগ্যবশত সেটি কাজে এসেছে।”

ব্যাট হাতে ৫ উইকেটে ৩৩৪ রান করার পর বোলিংয়েও দারুণ করেছে বাংলাদেশ। আফগানিস্তানকে অলআউট করেছে ২৪৫ রানে। তাসকিন আহমেদ ৪, শরিফুল ইসলাম ৩ ও হাসান মাহমুদ নিয়েছেন ১ উইকেট। পেসারদের এমন পারফরম্যান্স করার পর তাদের প্রশংসা করতে ভোলেননি সাকিব।

অধিনায়ক বলেন, “আমার মনে হয়, আমাদের পরিকল্পনা খুব ভালোভাবে প্রয়োগ করেছি। তিনজন পেসারই হৃদয় দিয়ে বল করেছে। গত দুই-তিন বছর ধরেই খুব ভালো বল করছে। আজকের দিনটাও তাদের জন্য আরেকটি এমন দিনই। তারা প্রতিদিনই উন্নতি করছে। আমার মনে হয় এই ম্যাচ তাদের আরেকটু বাড়তি আত্মবিশ্বাস দেবে, কারণ এই উইকেটে বল করা সহজ ছিল না।” 

সুপার ফোরে খেলা নিয়ে জানতে চাইলে সাকিব বলেন, “এটা আমাদের নিয়ন্ত্রণে নেই। আমরা আমাদের সেরাটা চেষ্টা করেছি। আমার মনে হয় যা করতে পারতাম, করেছি। হয়তো প্রথম ম্যাচ আমাদের জন্য ছিল না। কিন্তু এই ম্যাচে আমরা প্রোপার ক্রিকেট খেলেছি।”

Link copied!