• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ-ভারত দ্বৈরথের আগে পরিসংখ্যানে এগিয়ে কারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ১১:৩০ এএম
বাংলাদেশ-ভারত দ্বৈরথের আগে পরিসংখ্যানে এগিয়ে কারা
বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ও ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশনে দুর্দান্ত শুরু পায় বাংলাদেশ। তবে পরের দুই ম্যাচ বিশ্বকাপের ১২তম আসরের দুই ফাইনালিস্টের বিপক্ষে হেরে সাকিব আল হাসানের দল সেমিফাইনাল খেলার হিসেব কঠিন করে ফেলেছে। টানা দুই হারের পর বিশ্বকাপে চতুর্থ ম্যাচে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) টাইগারদের প্রতিপক্ষ স্বাগতিক ভারত। যে দলটা বিশ্বমঞ্চের ১৩তম আসরে টানা তিন ম্যাচ জিতে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে।

বৃহস্পতিবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) স্টেডিয়ামে দুই প্রতিবেশী দেশের রোমাঞ্চকর লড়াই মাঠে গড়াবে। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হবে।

ভারত- বাংলাদেশ ম্যাচের পরিসংখ্যান দেখেনি?

পুনেতে ওয়ানডে ক্রিকেটে ৪১ বারের মতো ভারতের বিপক্ষে মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে ৪০ দেখায় অনেকটাই এগিয়ে আছে ম্যান ইন ব্লুরা। তাদের পক্ষেই জয়ের পাল্লাটা ভারি। ভারতের ৩১ জয়ের বিপরীতে টাইগারদের জয় মাত্র ৮ ম্যাচে। বাকি একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে বাংলাদেশ দল অনেকটাই এগিয়ে রোহিত শর্মার দলের থেকে। সবশেষ ৪ দেখায় টাইগাররা জিতেছে ৩ ম্যাচে। ঘরের মাঠে গত নভেম্বরে সিরিজ জয়ের পাশাপাশি সবশেষ ম্যাচে এশিয়া কাপেও জয় আছে বাংলাদেশের।

ওয়ানডে বিশ্বকাপে মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশের থেকে স্বাগতিকরাই এগিয়ে। দুই দল বিশ্বকাপে ৪ দেখায় শুধু ২০০৭ সালে প্রথম সাক্ষাতেই জয় পায় টাইগাররা। সেই ম্যাচে তামিম, সাকিব ও মুশফিকের হাফ সেঞ্চুরির কল্যাণে ভারতকে হারায় বাংলাদেশ। এরপর থেকে বাকি তিন ম্যাচেই ছিল পরাজয়। তবে ২০১৫ সালের বিশ্বকাপ ম্যাচে ছিল বহু বিতর্ক।

দুই দলের মুখোমুখি দ্বৈরথে সর্বোচ্চ রানের রেকর্ড ভারতের দখলে। সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজে ইশান কিষানের ডাবল সেঞ্চুরিতে ভর করে ৪০৯ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল টিম ইন্ডিয়া। আর বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ৩০৭। মুস্তাফিজুর রহমানের অভিষেক ম্যাচে মিরপুরে সেই রান করেছিল বাংলাদেশ।

ব্যক্তিগত সর্বোচ্চ রানের হিসেবেও এগিয়ে ভারতই। ইশান কিষানের ২১০ রান এই দ্বৈরথের সর্বোচ্চ সংগ্রহ। বাংলাদেশের সর্বোচ্চ ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনালে লিটন দাসের ১২১ রানের ইনিংস।

সর্বোচ্চ ব্যবধানের জয়ের ক্ষেত্রেও বেশ বড় ব্যবধানেই এগিয়ে ভারত। ২২৭ রানে জয় পেয়েছে তারা। আর ভারতের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ জয় ৭৯ রানে। ব্যক্তিগত রেকর্ডের দিক থেকেও সমৃদ্ধ ভারত। সবচেয়ে বেশি শতকের মালিক রান মেশিন খ্যাত বিরাট কোহলি। বাংলাদেশের বিপক্ষে ৪টি শতক আছে তার। এছাড়াও রোহিত শর্মার ৩টি শতক আছে টাইগারদের বিপক্ষে।

অন্যদিকে বাংলাদেশের হয়ে মুশফিক, লিটন, অলক কাপালি এবং মেহেদী হাসান মিরাজ সকলের নামের পাশে আছে ১টি করে সেঞ্চুরি। সবচেয়ে বেশি রানের ক্ষেত্রেও এগিয়ে বিরাট। টাইগার বোলারদের বিপক্ষে ৮০৭ রান আছে তার। বিপরীতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব আল হাসান। ভারতের বিপক্ষে তার রান ৭৫১।

সবচেয়ে বেশি উইকেটের তালিকায় অবশ্য বাংলাদেশের দাপট চোখে পড়ে। দুই দলের মুখোমুখি লড়াইয়ে সাকিব আল হাসান নিয়েছেন ২৯ উইকেট। এরপরেই আছেন মুস্তাফিজ। তার উইকেট ২৫টি। সেরা চারে নেই কোন ভারতীয়। পাঁচ নাম্বারে অবশ্য পাওয়া যাবে অজিত আগারকারের নাম। ভারতীয় দলের বর্তমান প্রধান নির্বাচকের নামের পাশে উইকেট আছে ১৬টি।

Link copied!