• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত-পাকিস্তান লড়াইয়ে পরিসংখ্যানে এগিয়ে কারা?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০১:৪১ পিএম
ভারত-পাকিস্তান লড়াইয়ে পরিসংখ্যানে এগিয়ে কারা?
ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান লড়াই মানেই অন্যরকম রোমাঞ্চকর ম্যাচ। রাজনৈতিক বৈরিতার কারণে এই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক কোনো সিরিজি হয় না। তাই ভারত-পাকিস্তানের ম্যাচ দেখতে হলে বৈশ্বিক টুর্নামেন্টের জন্য অপেক্ষা করতে হয় দর্শকদের। দুই চির-প্রতিদ্বন্দ্বির মাঠের লড়াইয়ের আগে শুরু হয় বিভিন্ন সমীকরণ মেলানোর কাজ। কোন দল এগিয়ে অথবা পিছিয়ে থেকে মাঠে নামছে সেটা নিয়ে তৈরি হয় আলোচনা-সমালোচনা।

রোববার (১০ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ৩টায় শ্রীলঙ্কার কলম্বোতে সুপার ফোরের আবারও মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। এ ম্যাচের আগে দুই দলের মুখোমুখি পরিসংখ্যান দেখে নেওয়া যাক।

এশিয়ার শ্রেষ্ঠত্বর লড়াইয়ে অতীত পরিসংখ্যান এবং শক্তির বিচারে পাকিস্তানের চেয়ে কিছুটা এগিয়ে ভারত। তবে সাম্প্রতিক সময়ে দুর্দান্ত পারফরম্যান্স করছে বাবর আজমেরা। আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে আছে পাকিস্তান। বিপরীতে ভারতের আবস্থান তিন নম্বরে।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৪ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান । জয়ের দিক দিয়ে পাকিস্তানের চেয়ে এগিয়ে ভারত। পাকিস্তানের পাঁচ জয়ের বিপরীতে ভারত জিতেছে ৭টি ম্যাচে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এই টুর্নামেন্টের ওয়ানডে ফরম্যাটে শেষ দুই ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। এশিয়া কাপের শিরোপা জয়ের দিক দিয়েও এগিয়ে রোহিত শর্মারা। ভারত এই পর্যন্ত ১৫ আসরের মধ্যে সর্বোচ্চ ৭বার শিরোপা নিজেদের ঘরে তুলেছে। অন্যদিকে অনপ্রেডিকটেবল পাকিস্তান মাত্র দুই বার এই ট্রফি তাদের দেশে নিয়ে যেতে পেরেছে।

এশিয়া কাপের পরিসংখ্যানে এগিয়ে থাকলেও এশিয়ার ক্রিকেটের এই দুই জায়ান্টদের সামগ্রিক পরিসংখ্যানে এগিয়ে বাবররা। একদিনের ক্রিকেটে ভারত-পাকিস্তান মোট ১৩৩বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ৭৩টি ম্যাচে জয় তুলে নিয়েছে পাকিস্তান। অন্যদিকে ভারত জিততে পেরেছে মাত্র ৫৫টি ম্যাচে। আর পরিত্যক্ত হয়েছে ৫টি ম্যাচ।

পরিসংখ্যান যার পক্ষেই কথা বলুক না কেন মাঠের খেলায় যারা সেরাটা দিতে পারবে জয়টা তাদেরই হবে। দুই দলেরই সামর্থ আছে যেকোন ম্যাচ নিজেদের করে নেওয়ার। তাই এই দুই দল মাঠে নামলে পরিসংখ্যান কোন কাজে দেয় না।

Link copied!