• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বাজি ধরায় ১০ মাস নিষিদ্ধ হলেন টোনালি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ১১:২৪ এএম
বাজি ধরায় ১০ মাস নিষিদ্ধ হলেন টোনালি
ইতালিয়ান মিডফিল্ডার স্যান্দ্রো টোনালি। ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসল ইউনাইটেড ও ইতালির মিডফিল্ডার বেটিংয়ের নিয়ম ভাঙার কারণে ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছেন। সময়ের অন্যতম সেরা মিডফিল্ডারদের স্যান্দ্রো টোনালি ১০ মাসের জন্য নিষেধাজ্ঞা পেয়েছেন। ইতালিয়ান ফুটবল ফেডারেশন বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ২৩ বছর বয়সী এই ফুটবলারের শাস্তি কথা জানায়। ২০২৪ সালের আগস্ট পর্যন্ত টোনালির নিষেধাজ্ঞা চলবে। ইতালি ২০২৪ ইউরোর মূল পর্বে উঠলে সেখানেও খেলা হবে না তার।

গত মৌসুমে দারুণ পারফরম্যান্সে করে চলতি গ্রীষ্মের ট্রান্সেফারে যোগ দিয়েছেন প্রিমিয়ার লিগের দল নিউক্যাসলে। ইতালিয়ান ক্লাব এসি মিলান থেকে ৫৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে টোনালিকে দলে ভেড়ায় ইপিএলের ক্লাবটি। এই ইতালিয়ান মিডফিল্ডার নতুন ক্লাবে যোগ দেওয়ার পর সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবটির হয়ে ১০ ম্যাচ খেলেছেন তিনি। এরপরেই বড় ধাক্কা খেলেন এই ফুটবলার।

টোনালি যে অভিযোগে শাস্তি পেলেন সেটিও এসি মিলানে খেলার সময়কারই। ম্যাচ জিততে তিনি বাজি ধরেছিলেন। প্রিমিয়ার লিগে যোগ দেওয়ার পর এ বিষয়টি সামনে আসে।

টোনালির বিপক্ষে ইতালির প্রসিকিউটর অফিস ও ইতালিয়ান ফুটবল ফেডারেশন যে অবৈধ কার্যক্রমের অভিযোগে তদন্ত করছে তা এই মাসের শুরুতেই জানা গিয়েছিল। এবার অভিযোগ প্রমাণিত হওয়ায় ১০ মাসের জন্য নিষিদ্ধ হলেন তিনি। তবে আরও বড় শাস্তি পেতে পারতেন এই ২৩ বছর বয়সী মিডফিল্ডার। অভিযোগ উঠার পর তদন্তকারী কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগিতা করছেন টোনালি। তদন্তে সহযোগিতা না করলে সর্বোচ্চ তিন বছরের জন্য নিষিদ্ধ হতে পারতেন তিনি।

তবে শুধু নিষিদ্ধই হচ্ছেন না টোনালি, আগামী ৮ মাস তাকে জুয়ার আসক্তি থেকে মুক্তি পেতে পুনর্বাসন প্রক্রিয়ায় অংশও নিতে হবে। ২০২৪ আগস্টে তিনি পুনরায় নিউক্যাসল ও ইতালির হয়ে খেলার জন্য বিবেচিত হতে পারবেন।

এই অভিযোগে শুধু টোনালিই নন, নিষিদ্ধ হয়েছেন আরও দুই ইতালিয়ান খেলোয়াড়। অ্যাস্টন ভিলার নিকলো জানিওলো ও জুভেন্টাসের নিকলো ফাগিওলিও একই অভিযোগে অভিযুক্ত হয়েছেন। এদের মধ্যে ফাগিওলিকে সাত মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।  

Link copied!