• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

এই হার বিশাল এক ধাক্কা : বাটলার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ১২:২৮ পিএম
এই হার বিশাল এক ধাক্কা : বাটলার
ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। ছবি: সংগৃহীত

আসরের হট ফেভারিটের তকমা নিয়ে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে এসেছে ইংল্যান্ড। এবারের শিরোপার অন্যতম দাবিদার ইংলিশরা কখনোই হয়তো ভাবেননি তারা বিশ্বকাপে অঘটনের জন্ম দিবেন। থ্রি লায়ন্সরা নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের সঙ্গে ৬৯ রানে হেরে এবারের বিশ্বকাপের প্রথম অঘটনের সাক্ষী হলো। তাইতো এমন হারে হতাশ হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। সেই সঙ্গে জানান আফগানদের বিপক্ষে এই হার বিশাল এক ধাক্কা দলের জন্য।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বিশ্বকাপে দ্বিতীয় হারের পর ইংলিশ অধিনায়কে দেখে মনে হচ্ছিল তিনি বিধ্বস্ত। আফগানদের বিপক্ষে ৬৯ রানের হারটা যেন মানতেই পারছেন না বাটলার। ইংলিশ অধিনায়ক বলেন, “অবশ্যই এটা বিশাল এক ধাক্কা। টুর্নামেন্ট শুরুর আগে প্রথম তিন ম্যাচ নিয়ে ভিন্ন পরিকল্পনা ছিল। আমি প্রচণ্ড হতাশ। আমরা দারুণ পারফর্ম করার জন্য এসেছিলাম।”

রোববার (১৫ অক্টোবর) বিশ্বকাপে টানা ১৪ ম্যাচে হারের বৃত্ত ভাঙতে পেরেছে আফগানরা। এদিন ইংল্যান্ডের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেল দেশটি।  দিল্লিতে আফগানরা ব্যাট হাতে লড়াকু সংগ্রহের পর বল হাতে স্পিনাররাও দুর্দান্ত করেছে। তাইতো আফগানিস্তানকে কৃতিত্ব দিতেও ভোলেননি প্রতিপক্ষের অধিনায়ক। বাটলার বলেন, “আজ (রোববার) একদম বিধ্বস্ত হয়ে গেছি। আফগানিস্তানের জয়টা প্রাপ্য। আমরা সব সময় ইতিবাচক ও আগ্রাসী ক্রিকেট খেলতে চেয়েছি। সব সময় সেটা করা যায়নি। আফগানিস্তান ভালো চাপ তৈরি করেছে। হয়ত উইকেট আমরা যেমন ভেবেছিলাম তেমন আচরণ করেনি। হয়ত শিশির যেমন থাকবে ভেবেছিলাম তেমন থাকেনি “

বিশ্বকাপের তিন ম্যাচ খেলে দুই ম্যাচেই হেরেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের সামনে গ্রুপ পর্বে বাকি আছে আর ৬ ম্যাচ। এখান থেকে বাকি সব ম্যাচেই জেতার পরিকল্পনা বাটলারের। ভিন্ন মেজাজে ফিরে আসতে চান এই ইংলিশ অধিনায়ক। বাটলার বলেন, “আমাদের ভিন্ন মেজাজ দেখাতে হবে, প্রবল বিশ্বাস নিয়ে প্রতিরোধ দেখাতে হবে। আমাদের দুর্দান্ত কিছু খেলোয়াড় আছে, আমরা পর্যাপ্ত ভালো খেলিনি কিন্তু নিজেদের উপর বিশ্বাস আছে।”

ইংল্যান্ড অধিনায়ক আরও বলেন, “আমরা এমন এক পরিস্থিতিতে পড়েছি যেখান থেকে উঠে দাঁড়াতে হলে নিজেদের সবচেয়ে সেরা ক্রিকেট খেলতে হবে।”

ইংল্যান্ডের চতুর্থ ম্যাচ বিশ্বকাপে ফর্মের তুঙ্গে থাকা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। শনিবার (২১ আগস্ট) বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল।

Link copied!