• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

পন্টিংয়ের চোখে বিশ্বকাপের সেরা তিন ক্রিকেটার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ০৪:২২ পিএম
পন্টিংয়ের চোখে বিশ্বকাপের সেরা তিন ক্রিকেটার
ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যতগুলো ম্যাচ হয়েছে সেগুলোতে পারফর্ম করে এরই মধ্যে লাইমলাইটে চলে এসেছে বিভিন্ন ক্রিকেটার। অভিজ্ঞ বিরাট কোহলি, রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নাররা পারফর্ম করবেন সেটা আগে থেকেই অনুমেয় ছিল। তাদের সঙ্গে পাল্লা দিয়ে তরুণ রাচিন রবীন্দ্র, মার্কো ইয়ানসেনরা পারফর্ম করে জানিয়ে দিচ্ছেন ক্রিকেটের ভবিষ্যৎ তারকা তারাই। অস্ট্রেলিয়ার সাকেব কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং ২০২৩ বিশ্বকাপের সেরা তিন ক্রিকেটারকে বেছে নিয়েছেন। যাদের একজনের হাতে উঠবে এবারের বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার এমনটাই জানান এই অজি সাবেক অধিনায়ক।

তিন বিশ্বকাপ জয়ী ক্রিকেটার পন্টিং বর্তমানে ভারতে অবস্থান করছেন। চলমান বিশ্বকাপে তিনি ধারাভাষ্য দেওয়ার পাশাপাশি ম্যাচ বিশ্লেষণও করছেন। বিশ্বকাপে ভারত একমাত্র দল যারা এই টুর্নামেন্টে আনবিটেন রয়েছে তা দেখে অভিভূত পন্টিং। এবারের বিশ্বকাপে ভারতকে আনবিটেন রাখতে তাদের ক্রিকেটাররা দুর্দান্ত পারফরম্যান্স করছেন। তবুও পন্টিংয়ের চোখে এবারের বিশ্বকাপে ভারতীয় কোনো ক্রিকেটার ২০২৩ বিশ্বকাপের সেরা ক্রিকেটার হবেন না। পন্টিংয়ের তালিকায় দুই দক্ষিণ আফ্রিকানের সঙ্গে আছেন এক স্বদেশি। তারা হলেন কুইন্টন ডি কক, মার্কো ইয়ানসেন ও অ্যাডাম জাম্পা।

পন্টিংয়ের চোখে সবচেয়ে এগিয়ে অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। বিশ্বকাপে টানা দুই ম্যাচে হার দিয়ে শুরু করেছিল অস্ট্রেলিয়া। এর পেছনে বড় কারণ ছিল বল হাতে জাম্পার ব্যর্থতা। কিন্তু এরপর ঘুরে দাঁড়িয়ে একর পর এক ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিচ্ছেন জাম্পা। ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ম্যাচেও অলরাউন্ড পারফরম্যান্স উপহার দিয়েছেন। ১০ ওভারে মাত্র ২১ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন তিনি।

তার আগে ব্যাট হাতে ১৯ বলে ২৯ রানের মহাগুরুত্বপূর্ণ ইনিংসও খেলেছেন জাম্পা। এখন পর্যন্ত বিশ্বকাপে ১৭ উইকেট শিকার করেছেন জাম্পা। অজি এই লেগ স্পিনারের বিশ্বকাপ পারফরম্যান্সে মুগ্ধ পন্টিং। এই অজি কিংবদন্তি বলেন, “জাম্পাকে বাদ দিয়ে হিসেব করা খুব কঠিন, সে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি। সে প্রথম দুই ম্যাচে কোনো উইকেট পায়নি এবং তারপর ঘুরে দাঁড়িয়ে এখন সবচেয়ে বেশি উইকেট তার দখলে। সে অসাধারণ পারফর্ম করেছে।”

স্বদেশি জাম্পার পরেই কুইন্টন ডি কককে রাখছেন পন্টিং। ২০২৩ বিশ্বকাপে এখন পর্যন্ত ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন এই প্রোটিয়া উইকেটকিপার-ব্যাটার। বিশ্বকাপ খেলেই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়ে রেখেছেন তিনি। বিদায়বেলায় এখন পর্যন্ত ৭ ম্যাচে প্রায় ৭৮ গড়ে ৫৪৫ রান করে ফেলছেন তিনি। পন্টিং বলেন, “কুইন্টন চারটি শতক হাঁকিয়েছে। এটিই তার শেষ বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকার ব্যাটিং ব্রিগেডে খুবই শক্ত অবস্থান তার।”

তৃতীয় স্থানেও আরেক প্রোটিয়াকে রেখেছেন পন্টিং। এনরিক নরকিয়ার ইনজুরিতে বিশ্বকাপে সুযোগ পেয়ে ব্যাটে-বলে দারুণ পারফর্ম করে যাচ্ছেন এই পেস বোলিং অলরাউন্ডার। বল হাতে ১৬ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ৪৮ গড়ে ১৪৩ রান করেছেন তিনি।

পন্টিং বলেন, “শেষ জায়গায় আমি আরেকজন দক্ষিণ আফ্রিকানকে নিচ্ছি, মার্কো ইয়ানসেন। তিনি দক্ষিণ আফ্রিকাকে নতুন বলে উইকেট তুলে দিতে সক্ষম হয়েছেন, পাওয়ারপ্লের উইকেট দিয়েই তারা বোলিং ইনিংসে দারুণ করেছে। ব্যাট হাতে লোয়ার অর্ডারে রান করে দলে অবদান রাখতে সক্ষম হয়েছেন।”

Link copied!