• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

একই ম্যাচে অর্ধশতকসহ হ্যাটট্রিকের কীর্তি করলেন সিকান্দার রাজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৭:৪৫ পিএম
একই ম্যাচে অর্ধশতকসহ হ্যাটট্রিকের কীর্তি করলেন সিকান্দার রাজা
একই ম্যাচে অর্ধশতকসহ হ্যাটট্রিকের কীর্তি করলেন সিকান্দার রাজা। ছবি : সংগৃহীত

আগেরদিন অবিশ্বাস্যভাবে উগান্ডার বিপক্ষে হেরে গিয়েছিল জিম্বাবুয়ে। তবে, সেই হার ভুলে গিয়ে আবারও ঘুরে দাঁড়িয়েছে তারা। নিজেদের চতুর্থ ম্যাচে রুয়ান্ডাকে এক কথায় উড়িয়ে দিয়েছে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্বে আজ (সোমবার) তারা রুয়ান্ডাকে হারিয়েছে ১৪৪ রানে। এই ম্যাচেই এক অনন্য কীর্তি গড়লেন সিকান্দার রাজা। ইনিংসের শুরু করতে এসে অর্ধশতক করেছেন রাজা, পরে করেছেন হ্যাটট্রিক। রুয়ান্ডার শেষ ৩ উইকেট টানা ৩ বলে নেন রাজা, জিম্বাবুয়ের দেওয়া ২১৬ রানের লক্ষ্যে ১৮.৩ ওভারে ৭১ রানে অলআউট রুয়ান্ডা।

ফিফটি করেন সিকান্দার রাজা। ছবি : সংগৃহীত

টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠান রুয়ান্ডা। তাদিওয়ানাশে মারুমানিকে নিয়ে ইনিংসের শুরুটা করতে উইকেটে আসেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। উদ্বোধনী জুটিতেই এই দুই ব্যাটার তোলেন ৯৯ রান। দুজনই দেখা পান ফিফটির। ম্যাচের ১১তম ওভারে প্রথম ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ৬ চার ও ৪ ছক্কায় ৩৬ বলে ৫৮ রানের ইনিংস খেলেন রাজা। পরের ওভারে ৩১ বলে ৫০ রান করে বিদায় নেন মারুমানি। এরপর জিম্বাবুয়ের রানটা বড় করেন রায়ান বার্ল। তার শেষ দিকে ঝড়ো ২১ বলে ৪৪ রানের সুবাদে ২১৫ রানের পাহাড় সংগ্রহ করে জিম্বাবুয়ে।

জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের দুই পেসারের বোলিং তোপের মুখে পড়ে রুয়ান্ডা।রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানির সামনে ১৫ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে রুয়ান্ডা। যেখানে দুটি করে উইকেট নেন মুজারাবানি ও এনগারাভা। অপর উইকেটটি নেন চার্ল মুম্বা। 

ষষ্ঠ উইকেটে দিদিয়ের এনদিকুবউইমানা ও মার্টিন আকায়েজু যোগ করেন ৪৮ রান। তবে ৮ রান তুলতেই শেষ ৬ উইকেট হারিয়ে ৭১ রানেই অলআউট রুয়ান্ডা, জিম্বাবুয়ের বিপক্ষে কোনো দলের এটিই এখন সর্বনিম্ন স্কোর। রিচার্ড এনগারাভা তিন উইকেট নেন। আর ১৯তম ওভার করতে এসে রুয়ান্ডার শেষ তিন উইকেট টানা শিকার করে হ্যাটট্রিক পূর্ণ করেন রাজা।  

একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক  করেছেন রাজা। ছকি : সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক করা মাত্র দ্বিতীয় পুরুষ খেলোয়াড় রাজা। এর আগে এই কীর্তি ছিল নামিবিয়ার জেজে স্মিটের। ২০২২ সালে উগান্ডার বিপক্ষে ৩৫ বলে ৭১ রানের সঙ্গে ১০ রানে ৬ উইকেট নেওয়ার পথে হ্যাটট্রিক করেছিলেন স্মিট।  রাজার এমন স্মরণীয় দিনে নিজেদের রেকর্ড নতুন করে গড়েছে জিম্বাবুয়েও। রানের হিসাবে এটিই এখন সবচেয়ে বড় জয় তাদের। 

৪ ম্যাচে ২ জয় ও দুই পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের তিন নম্বরে অবস্থান জিম্বাবুয়ের। ৪ সম্যাচে তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে কেনিয়া। আর এখন পর্যন্ত ৪ ম্যাচের সবকয়টিতে জিতে টেবিলের শীর্ষে অবস্থান নামিবিয়ার। আগামী বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া বিশ্বকাপে  সাত দলের এ বাছাইপর্ব শেষে দুটি দল খেলার সুযোগ পাবে।

Link copied!