• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বকাপে যে তালিকায় সাকিব শীর্ষে, দুইয়ে কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩, ০২:২৯ পিএম
বিশ্বকাপে যে তালিকায় সাকিব শীর্ষে, দুইয়ে কোহলি
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

আর কিছুদিন পরই শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের মূল পর্ব। ২০১৯ বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে থাকা সাকিবের সামনে এবারও রয়েছে একাধিক রেকর্ড নিজের করে নেয়ার। তবে বিশ্বকাপ শুরুর আগে অন্য একটি তালিকায় শীর্ষে রয়েছেন সাকিব, যেখানে টাইগার অলরাউন্ডারের পেছনে রয়েছেন ভারতের বিরাট কোহলি।

জাতীয় দলের হয়ে এখনো খেলে চলা ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে বিশ্বকাপে সাকিবের রানসংখ্যাই সবচেয়ে বেশি। চার বিশ্বকাপে খেলা সাকিব ব্যাট হাতে রান করেছেন ১ হাজার ১৪৬। জাতীয় দলের হয়ে এখনো খেলে চলা ক্রিকেটারদের মধ্যে বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের চেয়ে বেশি রান কারো নেই। গড় ৪৫দশমিক৮৪। বিশ্বকাপে সাকিবের শতরান সংখ্যা ২। অর্ধ শতরান রয়েছে ১০টি। 

তবে এখানেই শেষ হচ্ছেনা সাকিবের কীর্তি। সর্বকালের সেরাদের তালিকায় সাকিব আছেন ৯ নাম্বারে। আর এবারের বিশ্বকাপেই থাকছে শীর্ষ তিনে উঠে আসার। এজন্য অবশ্য ২০১৯ বিশ্বকাপের ক্ষুরধার ফর্ম ফেরানো দরকার তার। সেরা তিনে উঠতে তাকে করতে হবে মোটে ৩৮৬ রান। তাহলেই কুমার সাঙ্গাকারাকে টপকে ৩য় স্থানে আসবেন টাইগার অধিনায়ক। আর রিকি পন্টিংকে টপকে দ্বিতীয় স্থানে আসতে তার দরকার ৫৯৭ রান। বিগত বিশ্বকাপের মত ৬০০ রান করতে পারলে হয়ত সেরা দুইয়ে চলে আসবেন সাকিব। সবার উপরে আছেন শচীন টেন্ডুলকার। তার রান ২ হাজার ২৭৮।

বিরাট কোহলি। ফাইল ছবি 

বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মাঝে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রান বিরাট কোহলির। এখনও পর্যন্ত ২৬টি ম্যাচ খেলেছেন ভারতের সাবেক অধিনায়ক। করেছেন এক হাজার ৩০ রান। গড় ৪৬.৮১। তবে বিশ্বকাপ শুরুর আগে দুর্দান্ত ছন্দে আছেন তিনি। রানের ট্যালি নিশ্চিতভাবেই বড় করতে চাইবেন তিনি।

নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল বিশ্বকাপে ২৭ ম্যাচে ৯৯৫ রান করলেও এবার বিশ্বকাপ দলে জায়গা পাননি এই ওপেনার। তাই এবার বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের মধ্যে এই টুর্নামেন্টে রানসংখ্যায় তিনে ওয়ার্নার। ১৮ ম্যাচে ৯৯২ রান করেছেন তিনি। তালিকার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছেন রোহিত শর্মা (৯৭৮ রান), কেইন উইলিয়ামসন (৯১১ রান), মুশফিকুর রহিম (৮৭৭ রান)। জাতীয় দলের হয়ে এখনো খেলে চলা ক্রিকেটারদের মধ্যে শুধু সাকিব ও কোহলিই ন্যূনতম ১০০০ রান করেছেন বিশ্বকাপে।

সাকিব তো তারকা অলরাউন্ডার, আর বিশ্বকাপে অলরাউন্ডারদের পারফরম্যান্স যাচাই করলেও দারুণ এক তালিকায় এখনই শীর্ষে অবস্থান করছেন বাংলাদেশ অধিনায়ক। বিশ্বকাপে অন্তত হাজার রান এবং ন্যূনতম ৩০ উইকেট নেওয়া অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে সাকিব।

বিশ্বকাপে এ পর্যন্ত ২৯ ম্যাচে ৩৪ উইকেট নিয়েছেন সাকিব। বর্তমানে জাতীয় দলে খেলা কোনো ক্রিকেটারই সাকিবের সঙ্গে এ তালিকায় নাম লেখাতে পারেননি। অর্থাৎ, বর্তমান ক্রিকেটারদের মধ্যে সাকিব একাই এই অভিজাত ক্লাবের সদস্য। অন্তত ২০ উইকেট এবং ন্যূনতম ১ হাজার রানের তালিকাতেও সাকিব একমাত্র সদস্য।

সাবেকদের বিবেচনায় নিলে বিশ্বকাপে ন্যূনতম ১ হাজার রান ও অন্তত ২০ উইকেটশিকারিদের তালিকায় সাকিবের সঙ্গী মাত্র দুজন-শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া (৩৮ ম্যাচে ১১৬৫ রান ও ২৭ উইকেট) ও দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (৩৬ ম্যাচে ১১৪৮ রান ও ২১ উইকেট)।

Link copied!