• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

মেসির সঙ্গে তর্কের কারণে বর্ণবাদের শিকার রদ্রিগো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩, ০৭:২৪ পিএম
মেসির সঙ্গে তর্কের কারণে বর্ণবাদের শিকার রদ্রিগো
ছবি: সংগৃহীত

ফুটবলের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ হলো ব্রাজিল-আর্জেন্টিনার। বুধবার (২২ নভেম্বর) সুপার ক্লাসিকোতে মুখোমুখি হয় এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী। এই ম্যাচে মাঠ থেকে গ্যালারি সবজায়গায় ছিল উত্তপ্ত। খেলা শুরু আগে স্টেডিয়ামে দুই দলের দর্শকদের মধ্যে সংঘর্ষ, আর্জেন্টাইন সমর্থকদের উপর ব্রাজিল পুলিশের লাঠিচার্জ, খেলোয়াড়দের উত্তপ্ত বাক্যবিনিময়, মাঠে দুই দলের ফুটবলারদের মধ্যে গায়ের শক্তির প্রদর্শন সবই ছিল ম্যাচে। সুপার ক্লাসিকোর সেই উত্তপ্ততা এখনো থামেনি। খেলোয়াড়দের উত্তপ্ত বাক্যবিনিময় নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ব্রাজিলের তারকা রদ্রিগো গোয়েসের একটি ইনস্টাগ্রাম পোস্ট সেই আলোচনায় যোগ করেছে নতুন মাত্রা।

বুধবার (২২ নভেম্বর) বিশ্বকাপ বাছাইয়ে মারাকানায় ব্রাজিল আতিথ্য দেয় আর্জেন্টিনাকে। এই সুপার ক্লাসিকোর ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ১-০ গোলে হারায় লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে এদিন মাঠের লড়াইয়ের পাশাপাশি মাঠের বাইরের বিষয় নিয়েই বেশি আলোচনা সমালোচনা হচ্ছে।

বুধবার খেলা শুরু আগেই দুই দলের সমর্থকরা ঝামেলায় জড়ান। পরে আর্জেন্টাইন সমর্থকদের ওপর লাঠি চার্জ করে পুলিশ। সমর্থকদের পুলিশের লাঠিচার্জ থেকে বাঁচালে গ্যালারি কাছে ছুটে যান মেসি এন্ড কোং। গ্যালারির পরিস্থিতি শান্ত না হওয়ার কারণে মেসি ও তার কয়েকজন সতীর্থ ড্রেসিংরুমের দিকে হাঁটা দেন। তবে ড্রেসিংরুমে যাওয়ার আগে ব্রাজিলিয়ান অধিনায়ক মারকুইনহোস এবং রদ্রিগোর সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় করতে দেখা যায় আর্জেন্টাইন তারকাকে। এরপর অবশ্য পরিস্থিতি শান্ত হলে কিছুক্ষণ পর সতীর্থদের নিয়ে আবারও মাঠে ফেরেন মেসি। 

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস বলছে, মেসি যখন ড্রেসিংরুমের দিকে যেতে থাকেন, তখন রদ্রিগো তাকে ‘ভীতু’ বলে মন্তব্য করেন। জবাবে এলএমটেন নাকি বলেছেন, “আমরা বিশ্ব চ্যাম্পিয়ন। ভীতু হব কেন! মুখ বন্ধ কর!”

এই ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন রদ্রিগো। গণমাধ্যমের প্রতিবেদন মতে, আর্জেন্টাইন অধিনায়কের সঙ্গে তর্কে জড়ানোর পর সামাজিক যোগাযোগমাধ্যমে বানর এবং কলার ইমোজি পাঠিয়ে রদ্রিগোকে উত্ত্যক্ত করেছেন অনেক সমর্থক। এরপর উত্তপ্তকারীদের নিয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট করে তাদের কড়া জবাব দিয়েছেন এই রিয়াল মাদ্রিদ তারকা। রদ্রিগো লিখেছেন, “বর্ণবাদীরা সবসময় তাদের কাজের জন্য প্রস্তুত থাকে। আমার সামাজিক যোগাযোগমাধ্যম একাউন্টগুলি অপমানজনক এবং ফালতু মন্তব্যে ভরে গেছে।”

রিয়াল তারকা আরও লিখেছেন, “আমরা যদি তারা যা চায় সেটা না করি, তাদের পছন্দমতো আচরণ না করি, এমন কিছু পরিধান করি যা তাদের বিরক্ত করে, তারা আমাদের আক্রমণ করার সময় যদি আমরা আমাদের মাথা নিচু না করি, আমরা যদি নিজের জায়গা বুঝে নিতে যাই তাহলেই বর্ণবাদীরা তাদের অপরাধমূলক আচরণ করবে। তাদের জন্য দুঃখপ্রকাশ করছি। আমরা থামব না।”

Link copied!