• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

নেইমার–ভিনিসিয়ুসদের বদলি খেলোয়াড়ও আছে ব্রাজিল দলে : স্কালোনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ১০:০০ পিএম
নেইমার–ভিনিসিয়ুসদের বদলি খেলোয়াড়ও আছে ব্রাজিল দলে : স্কালোনি
ছবি: সংগৃহীত

আরও একটি সুপার ক্লাসিকোর সামনে দাঁড়িয়ে ব্রাজিল-আর্জেন্টিনা। বুধবার (২২ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬ টায় ম্যাচটি শুরু হবে। ব্রাজিলের ঘরের মাঠ ঐতিহাসিক মারাকানায় দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াই হবে। ফুটবলের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচের আগে ব্রাজিল-আর্জেন্টিনা অবস্থান করছে পৃথিবীর দুই মেরুতে।

সাম্প্রতিক সময়ে বিশ্বকাপসহ তিনটি আন্তর্জাতিক শিরোপা ঘরে তুলেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। অন্যদিকে শিরোপা তো দূরে থাক ব্রাজিল আশানুরূপ পারফরম্যান্সও করতে পারছে না। যেখানে মেসিরা কাতার বিশ্বকাপের শিরোপা জিতে ফিরেছে। সেখানে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে। বিশ্বকাপের পর দলটাও কাটাচ্ছে বাজে সময়। ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকায় ভালো অবস্থানে নেই ব্রাজিল।

বিশ্বকাপ বাছাই পর্বের সবশেষ দুই ম্যাচের দুইটিতে হেরেছে সেলেসাওরা। সেই সঙ্গে তাদের বড় চিন্তার নাম বর্তমান সময়ের দলটার দুই সেরা খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়র ও নেইমার ইনজুরিতে। বুধবারের হাইভোল্টেজ ম্যাচে থাকছেন না এই দুই ফুটবলার। তাদের দলে না থাকা নিয়ে কোনো অ্যাডভান্টেজ দেখছেন না আর্জেন্টাইন মাস্টার মাইন্ড।

স্কালোনি অবশ্য মনে করছেন নেইমার-ভিনিসিয়ুসের বিকল্প আছে ব্রাজিলের। আর্জেন্টিনার এই কোচ বলেন, “ভিনিসিয়ুস জুনিয়র ও নেইমারের দুজনই দুর্দান্ত। দুজনকে নিয়েই ভাবতে হয়। তবে আমরা জানি, তাদের বদলি খেলোয়াড়ও আছে ব্রাজিল দলে। তাদের প্রত্যেক ফুটবলারই শীর্ষ পর্যায়ের, তরুণ, দ্রুতগতির এবং অভিজ্ঞ। নিশ্চিতভাবেই তাদের কোচ ভিন্ন কিছু প্রস্তুত করে রেখেছে।”

আর্জেন্টিনার কোচের মতে, সর্বশেষ কলম্বিয়া ম্যাচে হেরে গেলেও সেই ম্যাচে ব্রাজিল ভালো খেলেছে। আর্জেন্টাইন বস বলেন, “কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিল ভালো খেলেছে। ৭৬ মিনিট পর্যন্ত তারা দুর্দান্ত ছিল, ম্যাচের ফল যদিও ভিন্ন কথা বলছে।”

পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে থাকা ব্রাজিল চাপে থাকার কারণে আর্জেন্টিনা কিছুটা হলেও মানসিকভাবে এগিয়ে আছে কি না, এ প্রশ্নে স্কালোনি বলেছেন, “না, আমরা এসব নিয়ে ভাবিনি। আমরা শুধু আমাদের জন্য খেলি। প্রতিপক্ষ দলের কী হবে, সেটা নিয়ে ভাবি না।”

Link copied!