• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

আইপিএলে ছক্কার নতুন রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪, ০৩:১৪ পিএম
আইপিএলে ছক্কার নতুন রেকর্ড

চলতি আইপিএলে রানের ফোয়ারা ছড়াচ্ছে দলগুলো। বেশিরভাগ ম্যাচেই দুই শ ছাড়াচ্ছে রান। সেই রান আবার সফলভাবে চেজও করছে প্রতিপক্ষ। ব্যাটাররাও ছক্কা-চারে মাঠ মাতাচ্ছেন। এবারের আসরে বৃহস্পতিবার (৪ এপ্রিল) পর্যন্ত মাত্র ১৭টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্য ছক্কার নতুন রেকর্ড গড়েছে টুর্নামেন্টটি।

এবারের আসের প্রথম ১৭টি ম্যাচে ৭৮ জন ব্যাটার ৩০০টি ছক্কা মেরেছেন। এর আগে কোনো আইপিএলে এত কম ম্যাচে ৩০০টি ছক্কা হয়নি।

প্রতিযোগিতার প্রথম ১৭টি ম্যাচ ধরা হলে এর আগে সব থেকে বেশি ছয় হয়েছিল ২০২৩ মৌসুমে। গত বছর প্রথম ১৭টি ম্যাচে ছয়ের সংখ্যা ছিল ২৫৯টি। এ বছরের চেয়ে ৪১টি কম।

এর আগের রেকর্ড ছিল ২০২০ মৌসুমের। সেবার আইপিএলের প্রথম ১৭টি ম্যাচে ছক্কা হয়েছিল ২৫৮টি। তার আগের রেকর্ডটি ছিল ২০১৮ সালের। সে বার প্রথম ১৭টি ম্যাচে ছয়ের সংখ্যা ছিল ২৪৫টি। ২০২২ মৌসুমে প্রথম ১৭টি ম্যাচে ব্যাটারেরা ছয় মেরেছিলেন ২৪৫টি।

প্রথম ১৭টি ম্যাচের নিরিখে সব থেকে বেশি ছয় মেরেছেন হায়দ্রাবাদের হেনরিক ক্লাসেন। তিনি তিনটি ম্যাচ খেলে মেরেছেন ১৭টি ছক্কা। আবার কলকাতা নাইট রাইডার্স-দিল্লি ক্যাপিটালস ম্যাচে হয়েছে সব থেকে বেশি ছয়। গত ৩ এপ্রিল দুদলের ব্যাটারেরা মেরেছিলেন মোট ২৯টি ছয়।

এ বছর দ্রুততম ৩০০ ছয়ের নজিরের আগেই আইপিএলের এক ম্যাচে সব থেকে বেশি রানের নজিরও তৈরি হয়েছে। গত ২৭ মার্চ সানরাইজার্স হায়দ্রাবাদ-মুম্বাই ইন্ডিয়ান্স ম্যাচে মোট ৫২৩ রান উঠেছিল। প্রথমে ব্যাট করে প্যাট কামিন্সের দল তুলেছিল ৩ উইকেটে ২৭৭ রান। জবাবে হার্দিক পান্ডিয়ারা করেছিলেন ৫ উইকেটে ২৪৬। শুধু আইপিএল নয়, পুরুষদের টি-টোয়েন্টির ইতিহাসেও এক ম্যাচে সর্বোচ্চ ৫২৩ রান।

Link copied!