• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১, ৪ শাওয়াল ১৪৪৫

ম্যাচ পরিত্যক্ত, তারপরও সেমিফাইনালে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৬:০৬ পিএম
ম্যাচ পরিত্যক্ত, তারপরও সেমিফাইনালে ভারত
এশিয়ান গেমসের সেমিফাইনালে ভারত। ছবি : সংগৃহীত

এশিয়ান গেমস নারী ক্রিকেট দলের সেমিফাইনাল ওঠার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ভারত ও মালয়েশিয়া। তবে, এই ম্যাচের ভাগ্য মাঠে ব্যাট-বলের লড়াইয়ে নির্ধারিত  হয়নি, হয়েছে বৃষ্টির মাধ্যমে। বৃষ্টির কারণে এশিয়ান গেমসে ভারতের মহিলা ক্রিকেট দলের ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়। দ্বিতীয় ইনিংসের ২ বল হবার পর আর খেলাই শুরু করা যায়নি। ফলে, ভারত চলে যায় সেমিফাইনালে।

কিন্তু এমন সুবিধা কেন পেল ভারত? মূলত এশিয়া গেমসের বাইলজের কারণেই এমন সুবিধা পেয়েছে ভারত। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, কোন ম্যাচ পরিত্যক্ত হলে যে দল র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকবে, তারাই যাবে পরবর্তী রাউন্ডে। এশিয়ান গেমস ক্রিকেটে ভারত খেলছে শীর্ষ বাছাই দল হিসেবে। এছাড়া বিশ্ব টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে চার নম্বরে আছে তারা। অন্যদিকে প্রতিপক্ষ মালয়েশিয়া আছে ২৭ নম্বরে। যে কারণে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ভারত।

এশিয়া কাপে ক্রিকেটে খেলছে বাংলাদেশ নারী ক্রিকেট দলও। ভারতের মতো বাংলাদেশও তাদের মিশন শুরু করবে কোয়ার্টার ফাইনাল থেকে। যদি বাংলাদেশের ম্যাচও বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় তবে কোন দল সুবিধা পাবে? -এমন প্রশ্ন জাগতেই পারে। বৃষ্টি এলে অবশ্য লাভবান হবে বাংলাদেশই। এই প্রতিযোগিতায় বাংলাদেশ খেলছে চতুর্থ বাছাই দল হিসেবে। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হংকং। র‍্যাঙ্কিংয়ে তাদের চেয়ে বাংলাদেশ এগিয়ে থাকায় কোন কারণে ম্যাচ পরিত্যক্ত হলে সেমিফাইনালে যাবে টাইগ্রেসরাই।

এশিয়ান গেমসে খেলা দলগুলোর মধ্যে র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে ভারতই। এরপরে আছে পাকিস্তান। তৃতীয় ও চতুর্থ হিসেবে আছে যথাক্রমে শ্রীলঙ্কা ও বাংলাদেশ। মেয়েদের মতো ছেলেদের খেলাও হবে একই ফরম্যাটে। সেখানেও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল থেকে শুরু করবে।

Link copied!