• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

জন্মদিনে লজ্জার রেকর্ড গড়েলেন লিটন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৩, ০৫:৪৬ পিএম
জন্মদিনে লজ্জার রেকর্ড গড়েলেন লিটন
বাংলাদেশ ওপেনার লিটন কুমার দাস। ছবি: সংগৃহীত

২৮ বসন্ত পার করলেন লিটন কুমার দাশ। শুক্রবার (১৩ অক্টোবর) লিটনের ২৯তম জন্মদিন ছিল। জীবনের এই বিশেষ দিনে এলকেডি শুরুতেই ব্যাট হাতে নেমে ছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে। ওপেনিংয়ে নেমে এদিন হয়তো তিনি চেয়েছিলেন দিনটি স্বরণীয় করে রাখবেন। সেটা হয়েছে কিন্তু লজ্জার এক রেকর্ডের মাধ্যমে। কিউইদের সঙ্গে ব্যাটিংয়ে নেমে লিটন ইনিংসের প্রথম বলে শূন্য রান করে আউট হয়েছেন। বিশ্বকাপে প্রথম বলে আউট হওয়া ষষ্ঠ ব্যাটার হিসেবে এই রেকর্ডে নাম লিখালেন তিনি।

বিশ্বকাপের নিজেদের তৃতীয় ম্যাচে চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে লিটন ফিরেছেন ইনিংসের প্রথম বলেই। ট্রেন্ট বোল্টের বলে লেগ সাইডে ম্যাট হেনরির হাতে তালুবন্দি হয়ে ফেরেন। ৭৯ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এ নিয়ে পাঁচ ইনিংসে গোল্ডেন ডাক মেরেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। এর মধ্যে ১২ ইনিংসে রানের খাতায় খুলতে পারেননি তিনি।

বিশ্বকাপে লিটনের মতো ইনিংসের শুরুর বলে আউট হওয়া প্রথম ব্যাটার নিউজিল্যান্ডের জন রাইট। ১৯৯২ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের প্রথম বলে আউট হয়েছিলেন রাইট। বাংলাদেশের হান্নান সরকার ম্যাচের প্রথম বলে আউট হন ২০০৩ সালের বিশ্বকাপে। টাইগারদের প্রথম ব্যাটার হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে লজ্জার এই রেকর্ডে নাম লেখান তিনি। দেশের হয়ে তার সঙ্গে সঙ্গী হলেন এবার লিটন।

বিশ্বকাপ ম্যাচে প্রথম বলে আউট হওয়ার নজির রয়েছে ২০১১ সালের আসরেও। ওই আসরে জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর কানাডার বিপক্ষে ম্যাচের প্রথম বলে আউট হন। ২০১৯ বিশ্বকাপে ম্যাচের প্রথম বলে আউট হন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে। গাপটিল আউট হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, করুনারত্নে দক্ষিণ আফ্রিকার সঙ্গে।

১৯৯৪ সালের ১৩ অক্টোবর দিনাজপুর শহরে জন্ম নেন লিটন। বয়সভিত্তিক এবং ঘরোয়া ক্রিকেটে নিজের দক্ষতা প্রমাণ করেই জাতীয় দলের জার্সি গায়ে জড়ান তারকা এই ব্যাটার। ২০১৫ সালের জুনে ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে জাতীয় দলে অভিষেক হয় লিটনের।

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৭৯ ওয়ানডে খেলেছেন লিটন। ৫ সেঞ্চুরি এবং ১১ ফিফটিতে করেছেন ২ হাজার ৩৩৯ রান। ৩৯ টেস্টে ৩৬ গড়ে লিটনের রান ২ হাজার ৩৯৪। টি-টোয়েন্টিতে ৭৩ ম্যাচ খেলে ১ হাজার ৬৭০ রান করেছেন তিনি।

Link copied!