• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

১৫ বছরে রান নিতে ৫১০ কি.মি দৌড়েছেন কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ০৪:১৯ পিএম
১৫ বছরে রান নিতে ৫১০ কি.মি দৌড়েছেন কোহলি
ছবি: সংগৃহীত

১৮ আগস্ট দিনটা ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলির কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ ২০০৮ সালে এই দিনে ভারতীয় জার্সি গায়ে অভিষেক হয় এই ব্যাটারের। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় কোহলির। তবে, এর আগে তার নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতে ভারতীয় যুবারা। রাগী ও বদমেজাজী ছেলেটা ভারতীয়দের যুব বিশ্বকাপ জেতানোর পরই ডাক আসে জাতীয় দল থেকে।  তার শুরুটা যে ভালো হয়েছিল তা কিন্তু নয়। দল থেকে বাদও পড়েছিল তিনি। সেই বিরাট কোহলি পার করে ফেললো তার ক্যারিয়ারের ১৫টি বছর।সময়ের সাথে সাথে ব্যাটিংয়ে এসেছে পরিবর্তন, বোলারদের উপর চালিয়েছে তান্ডব। ২২ গজে চালিয়ে যাচ্ছে রাজত্ব। নিজেকে পরিচিত করাল ‘কিং কোহলি’ নামে। 

১৫ বছরের ক্যারিয়ারে একাধিক রেকর্ড বিরাটের ঝুলিতে। অভিষেকের পর থেকে ব্যাট হাতে ২৫ হাজার ৫৮২  রান করেছেন বিরাট। ১৩১টি অর্ধশত করেছেন। শতরানের নামের পাশে সংখ্যাটা ৭৬টি। ১৫০ রান পার করেছেন ১৬ বার, দ্বিশতরান করেছেন সাত বার। ১৫ বছরে বিরাট ২ হাজার ৫৩৩টি চার ও ২৭৯টি ছক্কা মেরেছেন। ৬৩ বার ম্যাচের সেরা হয়েছেন। ২০ বার সিরিজ় সেরা। আইসিসি-র প্রতিযোগিতাতেও ধরাছোঁয়ার বাইরে ‘কিং কোহলি’।  ব্যাট হাতে শচীনকে টপকে সর্বোচ্চ রান তার ২ হাজার ৮২০।  অর্ধশতক ২৫টি, ম্যাচ সেরা ১০টি। 

বিরাট অধিনায়ক হওয়ার পর তার রান করার ক্ষমতা যেন আরও বেড়ে গিয়েছিল। ১৫ বছরের মধ্যে অধিনায়ক হিসাবেও সব থেকে বেশি ১২হাজার ৮৮৩ রান করেছেন বিরাট। তালিকায় শীর্ষে তিনি। অধিনায়ক হিসাবে ৪১টি শতরান করেছেন তিনি। বিরাট অধিনায়ক থাকাকালীন ২৭ বার ম্যাচের সেরা এবং ১২ বার সিরিজ়ের সেরাও হয়েছেন।

ছবি: সংগৃহীত

বাউন্ডারির বাইরে যে সব শটে দৌড়ে রান নিয়েছেন কোহলি, তার সম্মিলিত দূরত্ব প্রায় ২৭৭ কিলোমিটার। তবে এ সময়ে ব্যাটিং সঙ্গীদের রানের জন্যও দৌড়াতে হয়েছে কোহলিকে, যেটি প্রায় ২৩৩ কিলোমিটারের মতো। মানে সব মিলিয়ে রানিং বিটুইন দ্য উইকেটেই প্রায় ৫১০ কিলোমিটার অতিক্রম করেছেন কোহলি। ক্যারিয়ারে অবশ্য একবারই দৌড়ে চার রান নিয়েছেন ২০১৩ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে।

আর্ন্তজাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত ৮৩টি ভেন্যুতে খেলেছেন কোহলি। এর মধ্যে সেঞ্চুরি করেছেন ৪৬টি মাঠে। সবচেয়ে বেশি মাঠে সেঞ্চুরি করার ক্ষেত্রে কোহলির চেয়ে এগিয়ে আছেন শুধু শচীন টেন্ডুলকার। ৫৩টি ভিন্ন মাঠে সেঞ্চুরি আছে তাঁর। কোহলির ৭৬টি সেঞ্চুরির মধ্যে সবচেয়ে বেশি ৫টি এসেছে অ্যাডিলেড ওভালে।

টেস্টে ভারতের পঞ্চম সর্বাধিক রান সংগ্রহকারী বিরাট। বিশ্বের তালিকায় তিনি রয়েছেন ২৩ নম্বর স্থানে। টেস্টে তার মোট রান ৮ হাজার ৬৭৬। ওয়ানডেতে ব্যাট হাতে ভারতীয়দের হয়ে দুই নম্বরে এবং বিশ্বের তালিকায় ৫নম্বরে রয়েছেন বিরাট কোহলি। ওয়ানডেতে তার রান ১২ হাজার ৮৯৮ । আর ৪ হাজার ৮ রান নিয়ে টি-টোয়েন্টিতে শুধু ভারতীয়দের হয়ে না বিশ্বেরও সবার উপরে বিরাট। 

সর্বোচ্চ শতকের তালিকায়ও ২ নম্বরে রয়েছেন কিং কোহলি। তার মোট শতক ৭৬টি। তার উপরে থাকা শচীন ক্যারিয়ার শেষ করেন  শতকের শতক করে।  অর্ধ-শতকের তালিকায় ভারতীয়দের হয়ে ২ দুইয়ে আর বিশ্বের চার নম্বরে রয়েছেন বিরাট। তার মোট অর্ধশতক ১১১টি। সবার উপরে থাকা শচীনের নামের পাশে ১৪৫ টি। 
ভারতীয়দের হয়ে তৃতীয় সর্বোচ্চ ২৭৯ টি ছয় মেরেছেন বিরাট। এখানে শচীন না থাকলেও তার উপরে রয়েছেন রোহিত ও ধোনি। সর্বোচ্চ ছয়ের তালিকায় বিশ্বে ১১ নম্বরে তার নাম। ২ হাজার ৫৩৩ টি চার মেরে  বিশ্ব তালিকায় ৭ রয়েছেন কোহলি। আর ভারতীয়দের হয়ে তিন নম্বরে। 

শচীন টেন্ডুলকারের রেকর্ড ৪৯টি ওয়ানডে সেঞ্চুরি থেকে এখনো তিনটি দূরে কোহলি। তবে রান তাড়ায় টেন্ডুলকারের (১৭) চেয়ে বেশ এগিয়ে তিনি (২৬)। এর মধ্যে ৯টি সেঞ্চুরিই এসেছে, যখন লক্ষ্য ছিল ৩০০ রানের বেশি। ৩০০ বা এর বেশি রান তাড়ায় সেঞ্চুরি সংখ্যায় তাঁর পরে আছেন জেসন রয়, ইংলিশ ব্যাটসম্যানের এ ক্ষেত্রে সেঞ্চুরি ৫টি।

Link copied!