• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
বিপিএল

‘আমি নিশ্চিত নই এটি রিভিউ সিস্টেম কিনা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩, ০১:০৫ এএম
‘আমি নিশ্চিত নই এটি  রিভিউ সিস্টেম কিনা’

বিপিএলের চলতি আসরের দ্বিতীয় দিনে ঢাকা ডমিনেরটরসের সৌম্য সরকারের আউট ও নটআউট নিয়ে গরম ক্রিকেটপাড়া। মাঠের আম্পায়ার আউট দেওয়ার পর সৌম্য রিভিউ নিলে টিভি আম্পায়ারও প্রথম দফায় আউট দিয়েছিলেন। তবে সেই একই টিভি আম্পায়ারই মিনিট কয়েক পর সৌম্যকে নটআউট ঘোষণা করেন।

মাঠেই এই অদ্ভুত সিদ্ধান্ত নিয়ে আম্পায়রের সঙ্গে তর্ক জুড়ে দেন খুলনা টাইগার্সের ব্যাটার তামিম ইকবাল। এই বিতর্কিত ঘটনার রেশ থেকে গেছে ম্যাচের শেষেও।

খুলনার হয়ে বিপিএল খেলতে আসা ডাচ ক্রিকেটার পল মেকেরিন তো বিপিএলে ব্যবহৃত প্রযুক্তির স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলেছেন। তিনি আম্পায়ারের সিদ্ধান্তকে সম্মান দেখাতে বলে পরোক্ষভাবে সৌম্যের উত্তেজিত হওয়াকেও ইঙ্গিত করলেন।

পল বলেন, “বিষয়টি এমনই। যেভাবে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে এটি স্বচ্ছতার ক্ষেত্রে সংশয় নিয়ে আসবে। ব্যক্তিগতভাবে আমার কাছে এমনই মনে হয়। আম্পায়ারের সিদ্ধান্তকে সম্মান জানান উচিত আমাদের।”

লোকবলের অভাব আছে এমন দাবি করে এবারের বিপিএলের গ্রুপপর্বে পূর্ণাঙ্গ ডিআরএস রাখেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার বদলে রাখা হয়েছে এডিআরএস।

তবে বল ট্র্যাকিং, হক আই, স্নিকো বা ন্যূনতম সুযোগ সুবিধা না থাকায় সেটাও কোনো কাজে আসছে। ডাচ ক্রিকেটার পল বুঝতেই পারছেন না আদৌ এটা রিভিউ সিস্টেম কিনা।

“তাকে (সৌম্য) প্রথমে আউট দেওয়া হয়। রিভিউ নেওয়ার পরেও আউট দেওয়া হয়। পরে আবার নটআউট! আমি ব্যক্তিগতভাবে নিশ্চিত নই এটি আসলে রিভিউ সিস্টেম কিনা। কারণ এতে হক আই বা অন্যান্য পরিপূর্ণ প্রযুক্তি নেই” যোগ করেন নেদারল্যান্ডসের এই পেসার।

Link copied!