• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫

আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার ওকস ও গার্ডনার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ০৬:১৮ পিএম
আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার ওকস ও গার্ডনার
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) নিয়ম করে প্রতিমাসে আইসিসি ’প্লেয়ার অফ দা মান্থ’ এর স্বীকৃতি দিয়ে থাকে। সেই ধারাবাহিকতায় জুলাই মাসে ছেলেদের ক্রিকেটে ইংলিশ পেসার ক্রিস ওকস আর মেয়েদের ক্রিকেটে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার (১৫ আগস্ট) ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা জুলাই মাসের সেরা এই দুই ক্রিকেটারের নাম প্রকাশ করেছে।

আইসিসি ’প্লেয়ার অফ দা মান্থ’ সেরা হওয়ার দৌঁড়ে ওকস পিছনে ফেলেছেন ইংল্যান্ড ব্যাটার জ্যাক ক্রলি ও নেদারল্যান্ডসের অলরাউন্ডার বাস ডে লেডেকে। আর নারী ক্রিকেটার অ্যাশলি হারিয়েছেন অজি অলরাউন্ডার এলিসা পেরি ও ইংলিশ অলরাউন্ডার ন্যাট সিভার ব্রান্টকে।

অ্যাশেজ সিরিজে ওকস তিন ম্যাচ খেলেই বাজিমাত করেছেন। অ্যাশেজের মধ্য দিয়ে একবছরের বেশি সময় পর টেস্ট ক্রিকেটে ফিরেছিলেন ওকস। ফিরেই দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন তিনি। অ্যাশেজে ইংলিশদের হয়ে মাত্র তিন ম্যাচে মাঠে নামার সুযোগ হয়েছিল এই পেসারের। ওকস তিন ম্যাচে ১৯ উইকেট শিকার করেন। তার এমন পারফরম্যান্সের কল্যাণে সিরিজ সেরা পুরুস্কারও উঠে তার হাতে। এবার তিনি পেলেন আইসিসি থেকে প্লেয়ার অব দা মান্থ এর পুরুস্কার।

এদিকে নারী ক্রিকেটার অ্যাশলি গার্ডনার আইসিসি থেকে টানা দুই মাস এই পুরুস্কার জিতলেন। জুলাই মাসে ৮ ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে সব মিলিয়ে ব্যাট করে ২৩২ রান করেন তিনি। এই অলরাউন্ডার বল হাতে নেন ১৫ উইকেট। তার এমন অলরাউন্ড পারফরম্যান্সের কারণে আইসিসি থেকে প্লেয়ার অব দা মান্থ এর পুরুস্কার পান।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটারের নাম। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে আর আইসিসির নিবন্ধিত সমর্থকরা ভোট দেন আইসিসির ওয়েবসাইটে।

ভোটিং একাডেমির থেকে নেওয়া হয় ৯০ শতাংশ ভোট আর বাকি ১০ শতাংশ ভোট গ্রহণ করা হয সমর্থকদের কাছ থেকে। এই ১০০ শতাংশ ভোটে নির্বাচন হয় ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ।’

Link copied!