• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

পাকিস্তান ক্রিকেটকে বিদায় বলে, যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ফাওয়াদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩, ০৬:২০ পিএম
পাকিস্তান ক্রিকেটকে বিদায় বলে, যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ফাওয়াদ
ফাইল ছবি

পাকিস্তান জাতীয় দলের খেলোয়াড় ফাওয়াদ আলম পাক ক্রিকেট থেকে বিদায় নিয়ে নিলেন। ৩৭ বছর বয়সী এই পাকিস্তানি ক্রিকেটার এবার নতুন পরিচয়ে ফিরবেন ভক্তদের সামনে। তিনি এবার যুক্তরাষ্ট্রের ক্রিকেটে নাম লিখাতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের মাইনর ক্রিকেট টি-টোয়েন্টির দল শিকাগো কিংসম্যানের হয়ে খেলবেন ফাওয়াদ। দলটিতে খেলবেন তিনি দেশী ক্রিকেটার হিসেবে। এমন খবর নিশ্চিত করেছেন ক্রিকেট ভিত্তিক সংবাদ মাধ্যম ‘ক্রিকবাজ’।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মেজর লিগ ক্রিকেট এর পরেই মাইনর লিগ ক্রিকেটের অবস্থান। ফাওয়াদের সঙ্গে পাকিস্তানের বেশকিছু খেলোয়াড় যুক্তরাষ্ট্রের ক্রিকেটে নাম লিখাতে যাচ্ছেন তারা হলেন সামি আসলাম, হাম্মাদ আজম, সাইফ বদর এবং মোহাম্মাদ মহসিন।

পাকিস্তান জার্সিতে ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ফাওয়াদের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। তার জাতীয় দলের পথ চলা শুরু হয় ওয়ানডে ক্রিকেট দিয়ে। তবে তিনি এই ফর্মেটে ক্যারিয়ার লম্বা করতে পারেননি। ওয়ানডেতে ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচ খেলেন।

ফাওয়াদ ওয়ানডেতে মোট ৩৮ ম্যাচ খেলে ৯৬৬ রান করেন। এর মধ্যে ওয়ানডে ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরি আসে এশিয়াকাপে লঙ্কানদের বিপক্ষে। পাক ব্যাটার ২০০৯ সালে টেস্টে অভিষেক ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করে ছিলেন। টেস্টে প্রথম ম্যাচে আলোড়ন তৈরী করেও ক্যারিয়ারে পরে আর তেমন সাড়া ফেলতে পারেননি।

দলের অনিয়মিত ক্রিকেটার হয়ে পড়েন। এরপর দীর্ঘ বিরতির পর ২০২০ সালে দলে আবারও ফেরেন। টেস্টে প্রত্যাবর্তন তার ভালো ভাবেই হয়, তিন ম্যাচ পরেই সেঞ্চুরির দেখা পেয়ে যান। এরপর দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের সঙ্গেও শততম রানের দেখা পান।

২০২২ সালে অস্ট্রেলিয়ার সঙ্গে ৪ ইনিংস ব্যাট করে মাত্র ৩৩ রান করে। একই বছরে আবারও শ্রীলঙ্কা সিরিজে দলে ডাক পান। এই সিরিজেও ব্যর্থ হলে তার পাকিস্তানের হয়ে ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়ে যায়। টেস্ট ব্যাট হাতে ৩০ ইনিংসে ৫ সেঞ্চুরিতে ৩৮ দশমিক ৮৮ গড়ে ১ হাজার ১১ রান করেন ফাওয়াদ।

ফাওয়াদের ২০০৭ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়ে মাত্র তিন বছরেই তার টি-টোয়েন্টি ক্যারিয়ার শেষ হয়ে যায়। পাক ক্রিকেটার ২০১০ সালের পর টি-টোয়েন্টি দলে আর সুযোগ পাননি। এই ফর্মেটে ২৪ ম্যাচে ১৭ ইনিংস ব্যাট করে ১৯৪ রান করেছেন। তার টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ইনিংস ২৮ রানের।

ফাওয়াদ আলমের আন্তর্জাতিক ক্রিকেটে পারফরম্যান্স ওঠা নামা করলেও। তিনি ঘরোয়া ক্রিকেটে ছিলেন অনবদ্য। ১৯ বছরের ক্যারিয়ারে ২০১ ম্যাচে প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪ হাজার রান করেছেন তিনি।

Link copied!