• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

দি মারিয়া অবসর নেবেন কোপা আমেরিকার পর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩, ০৩:০৫ পিএম
দি মারিয়া অবসর নেবেন কোপা আমেরিকার পর
আর্জেন্টাইন ফুটবলার আনহেল দি মারিয়া। ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে ৩৬ বছর পর শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর গুঞ্জন ছড়িয়ে পড়েছিল আর্জেন্টিনার বিগ ম্যাচের খেলোয়াড় আনহেল দি মারিয়া জাতীয় দল থেকে অবসর গ্রহণ করছেন। কাতার বিশ্বকাপের প্রায় এক বছর পেরিয়ে গেলেও আকাশি নীল জার্সিতে এখনো খেলে যাচ্ছেন এই ফুটবলার। তবে এবার তিনিই সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম পোস্টে নিজের অবসরের কথা জানিয়ে দিলেন দি মারিয়া। ২০২৪ কোপা আমেরিকার পর জাতীয় দলের জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এই আর্জেন্টাইন ফুটবলার।

দি মারিয়া বলেন, “কোপা আমেরিকা হবে আর্জেন্টিনার জার্সিতে আমার শেষ টুর্নামেন্ট। হৃদয়ের গভীরের কষ্ট ও বিষাদ কণ্ঠে আমি আমার জীবনের সবচেয়ে সুন্দর জিনিসটাকে বিদায় জানাব। যেটি আমি পরেছিলাম, যেটির জন্য ঘাম ঝরিয়েছিলাম এবং গর্বের সঙ্গে আমি যেটি অনুভব করি।”

আলবিসেলেস্তেদের তৃতীয় বিশ্বকাপের স্বাদ দেওয়ার পেছনে সবচেয়ে বড় অবদান ছিল লিওনেল মেসির এরপরই দি মারিয়ার। তিনি যে বিগ ম্যাচের প্লেয়ার সেটা আবারও প্রমাণ করেছিলেন ফাইনালে ফ্রান্সের বিপক্ষে প্রথম গোল করে। সেই সঙ্গে তিনি যতক্ষণ মাঠে ছিলেন ততক্ষণে ফ্রান্সকে কোণঠাসা করে রেখেছিল।

সেই সঙ্গে আর্জেন্টিনার সর্বশেষ তিন আন্তর্জাতিক শিরোপা নিশ্চিতের ম্যাচেই গোল করেছেন দি মারিয়া। ২০২১ কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে জয়সূচক গোল করে দলকে ২৮ বছরের শিরোপা খরা ঘুচিয়ে ছিল এই সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। এরপর ২০২২ ফাইনালিসিমায় ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে ম্যাচেও জালের খোঁজ পেয়েছিলেন তিনি। আর্জেন্টিনাকে ১৯৭৮ বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনোত্তির মতে, লিওনেল মেসি, দিয়েগো ম্যারাডোনা ও মারিও কেম্পেসের সঙ্গে তুলনীয় দি মারিয়া। ২০০৮ বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনার জার্সিতে অভিষেক হয় দি মারিয়ার। এরপর আলবিসেলেস্তেদের হয়ে ১৩২ ম্যাচে এখন পর্যন্ত ২৯ গোল করেছেন তিনি।  

Link copied!