• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্তকে ভুল বলে মানছেন বাটলার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩, ১১:৩৩ এএম
টস জিতে বোলিংয়ের সিদ্ধান্তকে ভুল বলে মানছেন বাটলার
ছবি: সংগৃহীত

মুম্বাইয়ের ওয়াংখেড়ের স্টেডিয়ামে শনিবার (২১ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। তার এই সিদ্ধান্তই যেন কাল হয়ে দাঁড়ালো। প্রোটিয়ারা ব্যাটিংয়ে নেমে ইংলিশদের আগ্রাসন ফর্মুলা তাদের উপরেই প্রয়োগ করলো। এরপর দক্ষিণ আফ্রিকার পেসারদের দাপটে বিশ্বকাপে ২২৯ রানের বিশাল হারের স্বাদ পেল ইংল্যান্ড। এই হারের পর ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার স্বীকার করেছেন, টস জিতে ব্যাটিং না করা সিদ্ধান্তটা ভুল ছিল তার।

বিশ্বকাপে ৪ ম্যাচে তিনটি হারে সেমিফাইনালের পথ জটিল করে ফেলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এখন শেষ চারের আশা বাঁচিয়ে রাখতে বাকি ম্যাচগুলো জয় ছাড়া বিকল্প পথ খুলা নেই তাদের হাতে। বাটলার বলেন, “এই হার আমাদের এমন এক জায়গায় এসে ফেলেছে যেখানে ভুলের কোনো সুযোগ নেই। সম্ভবত আমাদের এখন প্রতিটি ম্যাচই জিততে হবে। এই মুহূর্তে আমরা এই অবস্থানেই আছি। হ্যাঁ, সেমিতে খেলার পথটা আমাদের জন্য অবিশ্বাস্যভাবে কঠিন হয়ে গেছে। এই মুহূর্তে নিজেদেরকে আমরা ওই সমীকরণে রাখতে পারিনি। তবে আমরা বিশ্বাস রাখব।”

শনিবার দিনের দ্বিতীয় ম্যাচে শুরুতে টস হেরে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে ৩৯৯ রানের সংগ্রহ করে। হাইনরিখ ক্লাসেনের ৬১ বলে বিস্ফোরক সেঞ্চুরি ও মার্কো ইয়ানসেনের ৪২ বলে ৭৫ রানের তাণ্ডবে ইংলিশদের ৪০০ রানের লক্ষ্য দেয় প্রোটিয়ারা। এদিন তীব্র গরমে দুই দলের খেলোয়াড়দের ভুগতে দেখা গেছে। বোলাররা টিকতে না পেরে নিয়মিত বিরতিতে মাঠের বাইরে যেতে বাধ্য হয়েছেন। পেটের পীড়ায় ভুগেছেন আদিল রশিদ। ডেভিড উইলিতো ক্র্যাম্পের শিকার হয়েছেন। তার মধ্যে রিস টপলি ভেঙেছেন আঙুল। তাতে চতুর্থ ওভারের একটি বল অসম্পূর্ণ রেখেই তাকে মাঠ ছাড়তে হয়েছে।

সব মিলিয়ে টস জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্তটা কাল হয়ে দাঁড়ায় ইংলিশদের জন্য। ম্যাচের পর প্রশ্ন করা হলে বাটলার স্বীকার করেছেন টসের সিদ্ধান্ত ভুল ছিল। বাটলার বলেন, “হ্যাঁ, তাতো অবশ্যই ভুল ছিল। এসব ক্ষেত্রে পেছন ফিরে তাকাতে হয়। অবশ্য তীব্র গরমে কন্ডিশন অবিশ্বাস্য রকমের কঠিন হয়ে দাঁড়িয়েছিল। আমি এখনও বিশ্বাস করি স্কোরটা ৩৪০-৩৫০ হওয়ার মতো। রান তাড়া করতে আমাদের শুরুটা ভালো হওয়ার প্রয়োজন ছিল। তবে হ্যাঁ, তীব্র গরমে আমাদের প্রথমে ব্যাট করা উচিত ছিল।”  

অসুস্থতার কারণে দক্ষিণ আফ্রিকার নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলতে পারেননি। তাই এই ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে এইডেন মারক্রাম দায়িত্ব সামলিয়েছেন। এদিন প্রোটিয়া অধিনায়ককে বিস্মিত করেছে, টস জিতে বাটলারের ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্তকে।

Link copied!