• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

ভারতের বিপক্ষে কাবাডিতে বড় হার বাংলাদেশের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ০৫:০৭ পিএম
ভারতের বিপক্ষে কাবাডিতে বড় হার বাংলাদেশের
বাংলাদেশ বনাম ভারত কাবাডি ম্যাচ। ছবি: সংগৃহীত

বাংলাদেশে সূর্যের আলো ফোটার আগেই চীনের হাংজুতে এশিয়ান গেমসে লাল সবুজের প্রতিনিধিদের খেলা শুরু হয়ে যায়। তেমনি মঙ্গলবার (৩ অক্টোবর) সকালে বাংলাদেশ পুরুষ কাবাডি দলের ম্যাচ ছিল। এদিন তুহিন তরফদারদের প্রতিপক্ষ ছিল শক্তিশালী ভারত। তাদের বিপক্ষে বাংলাদেশ ৫৫-১৮ পয়েন্টের ব্যবধানে বড় হারের স্বাদ পেয়েছে।

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি হলেও ভারতের সঙ্গে তুহিনদের হারটি স্বাভাবিকই। কারণ কাবাডিতে ভারত অনেক শক্তিশালী বাংলাদেশের চেয়ে। মঙ্গলবার প্রথমার্ধেই বাংলাদেশ ২৪-৯ পয়েন্টে পিছিয়ে পড়ে। ম্যাচে চারটি লোনা আদায় করে ভারত। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও বাংলাদেশ মাত্র ৯ টি পয়েন্ট আদায় করতে সক্ষম হয়।

বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার ম্যাচ শেষে বলেন, “আমাদের ভারতের বিপক্ষে জয়ের সামর্থ্য নেই। পরিকল্পনা ১০-১২ পয়েন্টে হারার কিন্তু ব্যবধানটা বেশি হয়েছে।”

ভারতের বিপক্ষে হারটি সহজভাবে নিয়ে পদকের আশা করছেন অধিনায়ক ও কোচ রমেশ গিরি বেন্ডি বলেন, “কাল আমাদের তাইপে (চাইনিজ তাইপে) ম্যাচ। এই ম্যাচে আমরা ভালো খেলে জিততে চাই। এরপর থাইল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে ব্রোঞ্জ নিশ্চিত করতে চাই।”

এই আত্মবিশ্বাসের ব্যাখাও দিয়েছেন তারা, “ঢাকায় অনুষ্ঠিত বঙ্গবন্ধু কাপ কাবাডিতে আমরা তাদেরকে হারিয়েছি। আমরা আশাবাদী এশিয়ান গেমসে জিততে পারব।”

বুধবার (৪ অক্টোবর) চাইনিজ তাইপেকে হারাতে পারলে এশিয়ান গেমসে পুরুষ কাবাডির ব্রোঞ্জ পদক পুনরুদ্ধার করতে পারবে বাংলাদেশ। হাংজু এশিয়াডে পুরুষ কাবাডিতে বাংলাদেশের গ্রুপে রয়েছে ভারত, জাপান, থাইল্যান্ড ও চাইনিজ তাইপে। পাঁচ দলের মধ্যে গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনাল খেলবে। কাবাডিতে সেমিফাইনালে উঠলেই ব্রোঞ্জ পদক নিশ্চিত। এই গ্রুপে ভারত সেরা হবে এটা আগে থেকেই অনুমেয় তাই দ্বিতীয় স্থানের জন্য লড়াইটা মূলত বাংলাদেশ ও চাইনিজ তাইপের মধ্যেই হবে। বুধবার ম্যাচে যারা জয়ী হবে তারাই পদক নিশ্চিত করে ফেলবে অলিখিতভাবে।

এশিয়ান গেমসে বাংলাদেশের সবচেয়ে সফল ডিসিপ্লিন কাবাডি। এই ডিসিপ্লিন থেকে ১৯৯০ থেকে ২০১৪ পর্যন্ত ধারাবাহিক পদক এসেছে। এবার নারী দল ইতোমধ্যে পদক হাতছাড়া করেছে। তবে পুরুষরা পদক জয়ের রেসে এখনও টিকে রয়েছে।

Link copied!