• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫
এশিয়া কাপ

বাংলাদেশ-পাকিস্তান : পরিসংখ্যান কার পক্ষে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০১:২৩ পিএম
বাংলাদেশ-পাকিস্তান : পরিসংখ্যান কার পক্ষে?
ছবি: সংগৃহীত

হার দিয়ে এশিয়া কাপ শুরু করে বাংলাদেশ। তবে আফগানিস্তানের বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে ৫ বছর পর আবারও এশিয়া কাপের সুপার ফোরে জায়গা করে নেয় টাইগাররা। তারা সর্বশেষ ২০১৮ সালে শেষ চারে উঠেছিল। তখন পাকিস্তানকে হারিয়ে ফাইনালও খেলে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার দল। এবার সুপার ফোরের প্রথম ম্যাচে সাবিক আল হাসানদের প্রতিপক্ষ পাকিস্তান। তাই বাবর আজমদের এই ম্যাচে হারিয়ে তারা চাইবে আবারও এই টুর্নামেন্টের ফাইনাল খেলার পথে একধাপ এগিয়ে যেতে। অতীত পরিসংখ্যান বাবরদের পক্ষে কথা বললেও সাম্প্রতিক পরিসংখান টাইগারদের এগিয়ে রেখেছে।

বুধবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সাড়ে ৩ টায় লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। ওয়ানডে র‌্যঙ্কিংয়ে শীর্ষে থাকা পাকিস্তানের বিপক্ষে জয় পাওয়াটা সহজ হবে না সাকিব, তাসকিনদের জন্য। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ-পাকিস্তান মোট ৩৭ বার মুখোমুখি হয়েছে। যেখানে কেবল ৫ ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। আর ৩২ ম্যাচ জয় পায় পাকিস্তান। বুধবারের আগে এই পরিসংখ্যান দেখলে যে কেউই এগিয়ে রাখবে বাবর, সাদাব খানদের।

কিন্তু বাংলাদেশ দল একদিনের ক্রিকেটে এখন বেশ পরিণত। সেটা পাকিস্তানের বিপক্ষে সাম্প্রতিক সময়ের পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে। সবশেষ দুই বারের এশিয়া কাপ জয়ীদের সঙ্গে ৫ দেখায় ৪ বার জয় তুলে নিয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। স্বাগতিকদের বিপক্ষে সর্বশেষ টাইগাররা হেরেছিল ৪ বছর আগে। তবে বাংলাদেশ শেষ যে তিন ম্যাচ জিতেছে সেগুলো ছিল ঘরের মাঠে। আর সুপার ফোরের এই ম্যাচ হবে পাকিস্তানের ঘরের মাঠে। কন্ডিশনের বিচারে টাইগাররা এই ম্যাচে পিঁছিয়ে থাকবে। পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশ ১১ বার মুখোমুখি হয়েছে। এই ১১ দেখায় টাইগারা রয়েছে জয় শূন্য।

১৯৯২ চ্যাম্পিয়নরা বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ যে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছে, সেখানে তাদের হোয়াইটওয়াস করে টাইগাররা। তবে এই সিরিজ ছিল ২০১৫ সালে হোম অফ ক্রিকেট মিরপুরে।

দুই দলের লড়াইয়ে সবচেয়ে বেশি রান পাকিস্তানের মোহাম্মদ ইউসুফের। বাংলাদেশের বিপক্ষে ৩ সেঞ্চুরিতে ৮৯৩ রান করেছিলেন এই টপঅর্ডার ব্যাটার। আর বাংলাদেশের জার্সিতে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বেশি রান ওপেনার তামিম ইকবালের। এই ক্রিকেটার করেছেন ২ সেঞ্চুরিতে ৬৮৪ রান। এই দুই ক্রিকেটারকে দুলের কেউই পাচ্ছেন না এই ম্যাচে। ইউসুফতো অনেক আগেই দল থেকে আবসর নিয়েছেন আর তামিম ইনজুরির কারণেই দলে নেই।  

Link copied!