• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

বেঙ্গালোরের প্রধান কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ০৬:১৫ পিএম
বেঙ্গালোরের প্রধান কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার
অ্যান্ডি ফ্লাওয়ার , ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রতিবারই তারকা বহুল দল গড়েও শিরোপার দেখা পাচ্ছেন না রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। এবার তারা ক্রিকেটের অন্যতম সফল কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। জিম্বাবুয়ের সাবেক এই ক্রিকেটারকে নিয়োগ দেওয়ার বিষয়টি বেঙ্গালোর নিশ্চিত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। গত আইপিএলে কোহলি, ডু প্লেসিদের ভরা ডুবির কারণে বেঙ্গালোর নতুন করে চুক্তি নবায়ন করেনি ডিরেক্টর অব কোচিং মাইক হেসন ও প্রধান কোচ সঞ্জয় বাঙ্গারের সঙ্গে ।

প্রতি বছর দেশি-বিদেশী তারকা বহুল খেলোয়াড়দের নিয়ে দল গঠন করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। তারপরও আইপএলের ১৬ তম আসর পেরিয়ে গেলেও তারা শিরোপা উচিয়ে ধরতে পারেনি। এই টুর্নামেন্টে তাদের সেরা সাফল্য বলতে গেলে ৩ বার রানার্স আপ হওয়া। তবে ২০১৬ সালের পর থেকে দলটি আর ফাইনালে উঠতে পারেনি। তাদের শিরোপা খরা কাটাতে কোচিং ক্যারিয়ারের অন্যতম সফল কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে প্রধান কোচ করলেন দলটি।

এই জিম্বাবুয়ান ২০০৭ সালে ইংল্যান্ড দলের সহকারী কোচ হিসেবে কোচিং ক্যারিয়ারের যাত্রা শুরু করেন। এর দুই বছর পর ইংলিশদের জাতীয় দলের প্রধান কোচ হন। তার অধীনেই থ্রি লায়ন্সরা সেরা কিছু সাফল্যর দেখা পান। ২০০৯ সালে ইংল্যান্ড অ্যাশেজ জেতে। তারা ২৫ বছরপর অজিদের মাটিতে গিয়ে অ্যাশেজ জেতে ফ্লাওয়ারের অধীনে। এই কোচের সময়ে ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে প্রথম বারের মত আইসিসির শিরোপা জেতে ইংলিশরা। ফ্লাওয়ার থাকা কালিন সময়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানে উঠে আসে ইংল্যান্ড।

২০১৩-১৪ সালে অ্যাশেজে ব্যর্থতার কারণে ইংল্যান্ড দল থেকে প্রধান কোচের দায়িত্ব ছাড়েন। তবে দায়িত্ব ছাড়লেও ইংলিশ দলের টেকনিক্যাল ডিরেক্টর অব এলিট ক্রিকেট পদে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে কাজ করেন দীর্ঘ দিন। সর্বশেষ ২০১৯ সালে ইংল্যান্ড ক্রিকেটে দায়িত্ব থেকে সরে আসেন। তিনি ইংলিশ ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন ১২ বছর।

এরপরই অ্যান্ডি ফ্লাওয়ার কোচ হিসেবে পা রাখেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। সেখানেও তিনি সাফল্যের দেখা পেয়েছেন। তার অধীনে পিএসএলের ট্রফি ঘরে তোলে মুলতান সুলতান, আইএল টি-টোয়েন্টিতে গালফ জায়ান্ট শিরোপার স্বাদ নেয়, দ্যা হান্ড্রেডে চ্যাম্পিয়ান হয় ট্রেন্ট রকেটস।

সর্বশেষ ফ্লাওয়ার এবারের অ্যাশেজে অস্ট্রেলিয়া দলের পরামর্শক হিসেবে কাজ করেছেন। অজিরা সিরিজ জিততে না পারলেও অ্যাশেজের ট্রফি ঠিকই ধরে রেখেছে।

আইপিএলে কাজ করার অভিঙ্গতা রয়েছে ফ্লাওয়ারের। পাঞ্জাব কিংসের দায়িত্ব পালনে তিনি ব্যর্থ হলেও সর্বশেষ দুই বছর লখনৌ সুপার জায়ান্টসের প্রধান কোচ ছিলেন। তার অধীনেই লখনৌ প্রথম দুই আসরেই প্লে অফ পর্ব খেলে।

তবে গুঞ্জন ছিল এই জিম্বাবুয়ানকে কোচিং স্টাফে যুক্ত করতে আইপিএলের দল রাজস্থান রয়্যালসের আগ্রহী ছিল। কিন্তু তাকে দলে ভেরাতে পারেনি রাজস্থান। শেষ পর্যন্ত দলে ভেরালো বেঙ্গালোর। অ্যান্ডি ফ্লাওয়ারের এবার একটাই লক্ষ্য থাকবে কোহলি,ডু প্লেসিদের সঙ্গে নিয়ে বেঙ্গালোরুর অধরা শিরোপাটা এনে দেওয়া। 
 

Link copied!