• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

পাকিস্তানের অধিনায়কত্ব ছাড়লেন বাবর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৮:৪৪ পিএম
পাকিস্তানের অধিনায়কত্ব ছাড়লেন বাবর
পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ছবি: সংগৃহীত

ভারত বিশ্বকাপে ভরাডুবির কারণে পাকিস্তান অধিনায়ক বাবর আজম হয় প্রশ্নবৃদ্ধ। দলটার বিশ্বকাপ ব্যর্থতার সব দায় চাপে বাবরের ঘাড়ে। তার নেতৃত্ব নিয়ে শুরু হয় তীব্র সমালোচনা। যদিও তার নেতৃত্ব ছাড়ার জন্য পক্ষে বিপক্ষে বিভিন্ন জন দিয়েছেন মতামত। শেষ পর্যন্ত পাকিস্তান দলের অধিনায়কত্ব ছেড়েই দিলেন বাবর আজম। ম্যান ইন ব্লুদের তিন ফর্মেটের দায়িত্বয় ছেড়েছেন এই ব্যাটার।

বুধবার (১৫ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যমে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন বাবর। এই ব্যাটার সেখানে লিখেন, “আজ (বুধবার) আমি পাকিস্তানের অধিনায়ক হিসেবে সব সংস্করণ থেকে পদত্যাগ করছি। এটা কঠিন সিদ্ধান্ত, তবে আমার মনে হয় এটাই সঠিক সময়।”

পদত্যাগের ঘোষণা দেওয়ার আগে পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে দেখা করেন বাবর। ক্রিকেটের তিন সংস্করণ থেকে অধিনায়কের আর্ম ব্রান্ড খুলে ফেললেও খেলা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন এই ব্যাটার। ২০১৯ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নেতৃত্বের দায়িত্ব পেয়েছিলেন বাবর আজম। এর এক বছর পর টেস্ট ক্রিকেটের দায়িত্ব পান।

৪ বছর ধরে পাকিস্তান দলের দায়িত্ব পালন করলেও বৈশ্বিক টুর্নামেন্টের কোনো শিরোপা জেতাতে পারেননি দলকে। তার নেতৃত্বে ম্যান ইন ব্লুদের সেরা সাফল্য ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করা। যেটা কখনও পাকিস্তান দল ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে উঠতে পারেনি। এশিয়া কাপের পর বিশ্বকাপে এসেও শুরু হয় ভরাডুবি। ৯ ম্যাচ খেলে ৫ হারে শেষ চারে জায়গা করে নিতে পারেনি বাবরের দল। এজন্যই শেষ পর্যন্ত তাকে ছাড়তে হয়েছে দলের নেতৃত্ব।

এদিকে পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, পাকিস্তানের পরবর্তী টেস্ট সিরিজে অধিনায়ক হতে পারেন শান মাসুদ। আর টি–টোয়েন্টি দলের নতুন দায়িত্ব পেতে পারেন পেসার শাহিন আফ্রিদি। এর আগে, পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, বাবর নিজ থেকে পদত্যাগপত্র পিসিবিতে জমা না দিলে তার নেতৃত্ব কেড়ে নেওয়া হবে।

Link copied!