• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

টি-টোয়েন্টিতে ৪২৭ রান করল আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৩, ০৭:১৯ পিএম
টি-টোয়েন্টিতে ৪২৭ রান করল আর্জেন্টিনা
আর্জেন্টিনা নারী ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

আর্জেন্টিনা দেশকে সবাই চিনে ফুটবলের কারণে। ফুটবলে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নও তারা। তবে ফুটবলের পাশাপাশি ক্রিকেটেও শোনা যাবে তাদের নাম। টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান করেছে দেশটি। এক ম্যাচেই ওলট-পালট করে দিয়েছে যত রেকর্ড। এতদিন টি-টোয়েন্টির রেকর্ড সর্বোচ্চ রান ছিল বাহরাইনের। এবার ভেঙে গেল সেই রেকর্ডও।

শুক্রবার (১৩ অক্টোবর) চিলির বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের এক ম্যাচে ৪২৭ রান করে তারা। এ রান সংগ্রহ করতে গিয়ে তারা হারিয়েছে মাত্র একজন ব্যাটার। আইসিসি স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহের বিশ্ব রেকর্ড। রেকর্ডের এখানেই শেষ নয়। আর্জেন্টিনার দেয়া পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে মাত্র ৬৩ রানেই গুটিয়ে যায় চিলি। ফলে তারা ম্যাচ হারে ৩৬৪ রানে। যা টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বড় জয়ের রেকর্ড।

টস হেরে ব্যাটিংয়ে নেমে চিলির বোলারদের ওপর তাণ্ডব চালান আলবিসেলেস্তেদের দুই ওপেনার লুসিয়া টেলর ও আলবার্তিনা গালান। উদ্বোধনী জুটিতে ৩৫০ রান সংগ্রহ করে। যা একটি বিশ্বরেকর্ড। ৮৪ বলে ২৭ চারে ১৬৯ রানে আউট হন লুসিয়া টেলর। নারী টি-টোয়েন্টির ইতিহাসে যা ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। আরেক ওপেনার আলবার্তিনা গ্যালন করেন ৮৪ বল থেকে ১৪৫ রান। তার ইনিংসে ছিল ২৩ চারের মার। মারিয়া কাস্তিনেইরাস ১৬ বলে করেন ৪০ রান।

আর্জেন্টিনার দেয়া পাহাড়সম টার্গেট টপকাতে গিয়ে মাত্র ৬৩ রানে থেকে যায় চিলি। যেখানে চিলির ৭ ব্যাটারই রানের খাতা খুলতে ব্যর্থ হন। সর্বোচ্চ রান আসে জেসিকা মিরান্দার (২৭) ব্যাট থেকে।

লক্ষ্য তাড়া করতে নেমে ৬৩ রানে শেষ হয় চিলির ইনিংস। চিলির ৭ ব্যাটার শূন্য রানে আউট হন। কেবল জেসিকা মিরান্দা করেন ২৭ রান। বাকিদের মধ্যে ফ্রান্সেস্কা ময়া ৫, ক্যামিলা ভাল্দেস ও এস্পেরেঞ্জা রুবিও এক রান করেন। চিলির চারজন ব্যাটার রানআউট হন, রিটায়ার্ড হার্ট হন একজন।

পুরুষ কিংবা নারীদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর চেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড নেই আর একটিও। নেই আর্জেন্টিনার মতো এক ইনিংসে ৪২৭ রান করার নজিরও।

 

যেসব রেকর্ড হয়েছে এ ম্যাচে

১. প্রথম উইকেটে ৩৫০ রানের জুটি।

২. আর্জেন্টিনার ইনিংসে মোট ৫৭টি বাউন্ডারি মারা হয়েছে, যেখানে একটি ছক্কাও মেরেনি।

৩. অতিরিক্ত ৭৩ রান দেয় চিলি।

৪. এক ইনিংসে ৬৪ নো বল দিয়ে ইতিহাস গড়ে চিলির বোলাররা।

৫. প্রায় ১০ ওভার ফ্রি-হিট খেলার সুযোগ পায় আর্জেন্টিনা দল।

৬. ২০ ওভারের ম্যাচটি অতিরিক্ত বল সহ ৩০ ওভারের বেশি হয়ে যায়।

৭. চিলির বোলার ফ্লোরনেসিয়া মার্টিনেজ এক ওভারে ৩৬ নয়, ৫২ রান খরচ করেন, যা একটি নতুন রেকর্ড হয়ে দাঁড়ায়। এখন পর্যন্ত কোনো বোলার এক ওভারে ৫২ রান দেননি, কিন্তু ফ্লোরনেসিয়া মার্টিনেজ তা করেছেন। এই এক ওভারে তিনি ১৭টি নো বল করেন।

৮. এস্পেরানজা রুবিও চিলির বোলার যিনি এই ম্যাচে সবচেয়ে কম রান দিয়েছেন, যিনি তার নির্ধারিত ৪ ওভারে ৫৭ রান দিয়েছেন। এই সময় তার ইকোনমি ছিল ১৪.২৫।

৯. চিলির ইনিংসে শূন্য রানে আউট হয়েছেন মোট ৭ ব্যাটসম্যান।

১০. চিলি মোট ৬৩ রান করেছিল, যার মধ্যে ২৯ রান ছিল অতিরিক্ত।

১১. চিলির ইনিংসে চার ব্যাটসম্যান রানআউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

সূত্র: ইএসপিএনক্রিকইনফো

Link copied!