• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপ শেষে অবসর নিলেন আফগান পেসার নাভিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ০৩:২৩ পিএম
বিশ্বকাপ শেষে অবসর নিলেন আফগান পেসার নাভিন
আফগানিস্তান পেসার নাভিন উল হক। ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে আসার আগেই ঘোষণা দিয়ে এসেছিলেন আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাবেন আফগানিস্তান পেসার নাভিন উল হক। ভারত বিশ্বকাপ শেষে একদিনের ক্রিকেট থেকে অবসর নিবেন তিনি। শনিবার (১০ নভেম্বর) বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তান মাঠে নামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রোটিয়াদের সঙ্গে ৫ উইকেটে হেরে বিশ্বমঞ্চে থেকে বিদায় নিয়ে ২৪ বছর বয়সী নাভিন অবসর নিলেন ওয়ানডে ক্রিকেটে।

আফগানদের বোলিংয়ে মূলশক্তির জায়গা স্পিনাররা। সেখানে অল্প সময়ের মধ্যে দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন নাভিন। তবে ইনজুরির কারণে নিয়মিত তাকে দলের বাইরে থাকতে হয়। যে কারণে টেস্ট ক্রিকেটে খুব একটা দেখা যায় না তাকে। তবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়মিত মুখ ছিলেন এই ২৪ বছর বয়সী পেসার। মাত্র ২৪ বছর বয়সে ওয়ানডে ফরম্যাটকে বিদায় জানানোর কারণ হিসেবে বলেছেন ওয়ার্কলোড কমানোর কথা।

শনিবার বিশ্বকাপে রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচ খেলার পর নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এক স্টোরিতে বিদায়ী বার্তায় নাভিন বলেন, “নিজের প্রথম ম্যাচ থেকে আজ শেষ ম্যাচ অবধি এই জার্সিটা (আফগানিস্তান) গর্বের সঙ্গে গায়ে জড়িয়েছি। সবার খুদেবার্তা ও শুভকামনার জন্য ধন্যবাদ।”

একদিনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে মনোযোগ দিতে চান আফগান এই পেসার। ক্যারিয়ার দীর্ঘ করতেই এই সিদ্ধান্ত বলে আগেই জানান তিনি। নাভিন উল হক এখন পর্যন্ত আফগানিস্তানের হয়ে ১৫টি ওয়ানডে খেলেছেন। ১৭ বছর বয়সে ২০১৬ সালে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তার।

এরপর নাভিন ২৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গত আসরে লক্ষ্ণৌ সুপার জায়ান্টের হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। এরই মধ্যে বিভিন্ন লিগে টি-টোয়েন্টিতে ১৪৫টি ম্যাচ খেলেছেন এই পেসার।

Link copied!