• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

টেলিভিশনে খবর পড়লেও তিনি কোনো মানুষ নন!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ০৩:১৬ পিএম
টেলিভিশনে খবর পড়লেও তিনি কোনো মানুষ নন!

টিভির পর্দায় খবর পড়ছেন পরিপাটি এক তরুণী। পরনে শাড়ি, কপালে ছোট্ট টিপ। ইংরেজিতে অনবরত কথা বলে চলেছেন। কোনোভাবেই বোঝার উপায় নেই তিনি আসলে কোনো মানুষ নন। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে সুন্দর এ তরুণীকে। এর আগে বিভিন্ন ক্ষেত্রে এআইয়ের ব্যবহার দেখা গেলেও এই প্রথম খবর উপস্থাপনের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হলো।

সোমবার (১০ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। চ্যানেলটির পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে নিয়মিত খবর পাঠ করবেন কৃত্রিম এ উপস্থাপিকা। তার নাম দেওয়া হয়েছে লিসা।

সম্প্রতি একটি অনুষ্ঠানে লিসার সঙ্গে সবার পরিচয় করিয়ে দেন চ্যানেলটির কর্মকর্তারা। ইংরেজি ও ওডিশা ভাষায় খবর পড়বেন লিসা। তবে জানানো হয়েছে, লিসা ওড়িয়া ভাষা এখনো ভালো করে রপ্ত করে উঠতে পারেননি। তাকে ভাষা শেখানোর কাজ চলছে।

সুন্দর করে ওডিশা বলতে শিখে গেলেই আরও বেশ কিছু অনুষ্ঠানের দায়িত্ব তাকে দেওয়া হবে বলে জানিয়েছেন চ্যানেল কর্তৃপক্ষ। শুধু টিভির পর্দায় নয়, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে লিসাকে দেখা যাবে।

এআই উপস্থাপকের উচ্চারণ, পরিবেশনা অনেকেরই পছন্দ হয়েছে। লিসার আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েকজন দর্শকও। তারা জানিয়েছেন, লিসাকে নিয়ে তাদের আগ্রহ জন্মেছে।

চ্যানেলটির মালিক জাগি মাঙ্গত পণ্ডা বলেন, “একটা সময় কম্পিউটার সবচেয়ে আশ্চর্যের জিনিস ছিল। তবে সেই যুগ আর নেই। সময় বদলেছে। এখন এআইয়ের যুগ। সে কারণেই সময়ের সঙ্গে তাল মেলাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

Link copied!