• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

একই সরলরেখায় ৫ গ্রহ ও চাঁদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০৩:৩২ পিএম
একই সরলরেখায় ৫ গ্রহ ও চাঁদ

সৌরজগতের পাঁচ গ্রহ এবং পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ একই সরলরেখায় এসে মিলেছে। জ্যোতির্বিজ্ঞানীরা এ ঘটনাকে বলেন প্ল্যানেটরি প্যারেড বা ‘গ্রহপুঞ্জের কুচকাওয়াজ’।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সৌরজগতের পাঁচ গ্রহ মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র, ইউরেনাস ও পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ একই সরলরেখায় দেখতে পাওয়া যায়। মঙ্গলবার (২৮ মার্চ) পৃথিবীজুড়ে রাতের আকাশে কোথাও কোথাও খালি চোখে দেখা গেছে এই বিরল দৃশ্য।

একই ঘটনা গত সোমবার সন্ধ্যার আকাশেও দেখা গিয়েছিল। কয়েকটি গ্রহের এভাবে একটি সরলরেখায় আসার দৃশ্য গত গ্রীষ্মেও দেখা গিয়েছিল। সেবার মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্রের সঙ্গে দেখা গিয়েছিল শনিকেও।

আর ঠিক এ কারণেই ওই দিন সন্ধ্যার পর চাঁদের নিচে তারার মতো দেখেছিল পৃথিবীবাসী। যদিও সেটি ছিল শুক্র গ্রহ। এ দৃশ্য নিয়ে অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছবি আপলোড করে পোস্ট দিয়েছিলেন।

বিশ্বের বিভিন্ন জায়গা থেকে জ্যোতির্বিদ, গবেষক এবং সৌরজগৎ নিয়ে আগ্রহ আছে এমন মানুষেরা গত রাতে এই বিরল মহাজাগতিক দৃশ্য উপভোগ করেছেন, অনেকেই আবার সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন নিজেদের উচ্ছ্বাস ও বিস্ময়।

অ্যাস্ট্রোনোমার রয়্যাল ফর স্কটল্যান্ডের প্রফেসর ক্যাথরিন হেইম্যান্স, এডিনবরার পোর্টোবেও সৈকত থেকে রাতের আকাশ দেখেছেন। তিনি বলেন, “রাতের স্বচ্ছ আকাশে এমন গ্রহের প্যারেড দেখার ব্যাপারটা চমকপ্রদ।”

স্কটল্যান্ড সীমান্তের হেক্সহ্যামের কিলডার অবজারভেটরি থেকে ড্যান পাই বলেন, “গ্রহগুলো এক সরলরেখায় এসে মিলিত হওয়ার কারণে সৌরজগতে পৃথিবীর অবস্থান সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়। রাতভর গ্রহগুলোর অবস্থান পরিবর্তন হয়। চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করতে থাকে, আমরাও সূর্যের চারদিকে আরেকটু ঘুরি এবং অন্য গ্রহগুলোও সূর্যের চারদিকে ঘুরতে থাকে।”

রয়্যাল অবজারভেটরি গ্রিনউইচের জ্যোতির্বিদ জ্যাক ফস্টার বলেছেন, “পৃথিবীর দৃষ্টিকোণ থেকে মূলত গ্রহগুলো এবং চাঁদ একটা সরলরেখায় এসেছে। এমনিতে গ্রহগুলো কিন্তু এক রেখায় নেই, বরং তারা সৌরজগতে ছড়িয়ে আছে। যখন তারা অনেক দিন পরপর কাছাকাছি আসে তখন আমরা এভাবে দেখতে পাই।”

Link copied!