• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

দ্রুত রেমিট্যান্স পাঠাতে বিকাশই ভরসা প্রবাসীদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০২:১৮ পিএম
দ্রুত রেমিট্যান্স পাঠাতে বিকাশই ভরসা প্রবাসীদের

সাত সদস্যের পরিবারে সচ্ছলতা আনতে জামালপুরের হুমায়ূন কবির পাড়ি জমান কাতারে। পরিবারের বড় ছেলে হুমায়ূন চাকরি করে যে টাকা দেশে পাঠান, তা দিয়েই পরিবারটির সংসারের খরচ চলে। চার বছরের বেশি সময় ধরে কাতারে থাকা এই প্রবাসী শুরুর দিকে বিভিন্ন মাধ্যমে টাকা পাঠালেও প্রায় দুই বছর ধরে বিকাশেই টাকা পাঠাচ্ছেন। 

 

হুমায়ূন জানান, টাকা পাঠালে যেন তুলতে কোনো অসুবিধা না হয়, তাই তিনি বিকাশে পাঠান। তিনি বলেন, “মা বা ছোট ভাই কাউকেই এখন আর ব্যাংকে যেতে হয় না। এমনকি বন্ধের দিনেও টাকা পাঠাতে পারি। আর বিপদের মুহুর্তে টাকা পাঠানোতে বিকাশই সবচেয়ে বড় ভরসার জায়গা। আমার পাঠানো টাকা যেকোনো সময় হাতের কাছে থাকা এজেন্ট পয়েন্ট থেকেই তারা তাদের সুবিধামতো উঠিয়ে নিতে পারছে।” 
 

কথা হয় ফেনীর এক গৃহবধূ রুবিনা সুলতানার সঙ্গে। তিনি জানান, স্বামী সৌদি আরবে আছেন ১২ বছর হতে চলছে। বাড়িতে সন্তান ও ননদ-দেবরদের দেখাশোনা, লেখাপড়া করানোর দায়িত্ব তার। স্বামীর পাঠানো টাকা দিয়েই সংসার চালান রুবিনা। তিনি বলেন, “সবকিছু সামলিয়ে ব্যাংকে গিয়ে টাকা তোলা পোষায় না। এ জন্য আমার স্বামী এখন বিকাশে টাকা পাঠায়। বাড়ির কাছেই এজেন্ট আছে, সেখান থেকে কিছু টাকা ক্যাশ আউট করি, আর কিছু টাকা বিকাশ দিয়েই খরচ করি, কিছু জমাও রাখছি।”  
 

বিদেশ থেকে টাকা পাঠানোর সেবাকে হাতের মুঠোয় নিয়ে আসার কারণে দিন দিন জনপ্রিয় হচ্ছে বিকাশের রেমিট্যান্স সেবা। এতে প্রবাসী বা তার স্বজনের ব্যাংক হিসাব থাকার প্রয়োজনও পড়ছে না। এসব কারণে বৈধ পথে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর পরিমাণ প্রতিবছরই বাড়ছে। 
 

২০২২ সালের প্রথম আট মাসে বিকাশের মাধ্যমে বৈধ প্রক্রিয়ায় রেমিট্যান্স এসেছে ২ হাজার ৩৪৩ কোটি টাকার বেশি। যেখানে ২০২১ সালে প্রবাসী বাংলাদেশিরা বিকাশের মাধ্যমে দেশে প্রিয়জনের কাছে ২ হাজার ৪২৭ কোটি টাকা রেমিট্যান্স পাঠিয়েছেন। ২০২০ সালের তুলনায় এটি প্রায় ১১১ শতাংশ বেশি। তুলনামূলক সহজ, ঝামেলাহীন ও তাৎক্ষণিকভাবে আসা এই রেমিট্যান্স দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে সমৃদ্ধ করছে। 
 

বর্তমানে বিশ্বের ৭০টির বেশি দেশ থেকে প্রবাসীরা বিকাশের মাধ্যমে টাকা পাঠাচ্ছেন। যেখানে ৭৫টি আন্তর্জাতিক মানি ট্রান্সফার সংস্থার মাধ্যমে ১২টি বাণিজ্যিক ব্যাংকে সেটেলমেন্ট হয়ে মুহূর্তেই প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স যাচ্ছে প্রিয়জনের বিকাশ অ্যাকাউন্টে। 
 

প্রবাসীরা জানান, কাজের সময় নষ্ট না করে যখন প্রয়োজন তখনই দেশে থাকা পরিবারের যে কারও বিকাশ অ্যাকাউন্টে মুহূর্তেই টাকা পাঠানো যাচ্ছে। কষ্টার্জিত অর্থ দ্রুত পাঠিয়ে দেওয়ার সুবিধা পান বলেই অল্প সময়ের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে বিকাশের মতো এমএফএসের মাধ্যমে রেমিট্যান্স পাঠানোর এই সেবা। 
 

অর্থনীতিবিদ ড. ফাহমিদা খাতুন বলেন, “মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে কম সময়ের মধ্যেই সুবিধাভোগীরা রেমিট্যান্সের অর্থ গ্রহণ করতে পারেন। আর ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স আসতে একটু বেশি সময় লাগে, আবার টাকা তুলতে গ্রাহককে ব্যাংকেও যেতে হয়। এ হিসাবে রেমিট্যান্স আহরণে এমএফএস ব্যবস্থা ভালো ভূমিকা রাখছে।” তিনি আরও বলেন, “ছোট ছোট অ্যামাউন্ট পাঠাতে প্রবাসীরা সাধারণত ফরমাল ব্যবস্থায় যেতে চাইতেন না। ফলে হুন্ডির মাধ্যমে টাকা দেশে আসত। এখন মোবাইল ব্যাংকিংয়ের কল্যাণে এ ধরনের হুন্ডির প্রবণতা কিছুটা কমেছে।”
 

বিকাশে রেমিট্যান্স গ্রহণ সেবা শুরু হয় বেশ কয়েক বছর আগে। প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত দেশগুলোর শীর্ষস্থানীয় মানি ট্রান্সফার সংস্থাগুলোর সঙ্গে অংশীদারির মাধ্যমে বিকাশের এই সেবা দ্রুততার সঙ্গে সম্প্রসারিত হয়। ফলে অল্প সময়ের ব্যবধানেই রেমিট্যান্স আসার পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। রেমিটলি, ট্যাপ ট্যাপ সেন্ড, ওয়ার্ল্ড রেমিট, ওয়াইজ, রিয়া, মার্চেন্ট্রেড, গালফ এক্সচেঞ্জ, বাহরাইন ফিন্যান্সিং কোম্পানি (বিএফসি), সোনালী এক্সচেঞ্জ, সিবিএল মানি ট্রান্সফার, অগ্রণী এক্সচেঞ্জ, এনবিএল এক্সচেঞ্জেরর মতো অর্থ স্থানান্তর প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সহজেই বিকাশ হিসাবে টাকা পাঠানোর সুযোগ রয়েছে।

 

এক্সচেঞ্জ হাউস বা ব্যাংক কাউন্টারের পাশাপাশি মোবাইল অ্যাপ ও অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে যেকোনো সময় যেকোনো স্থান থেকে অর্থ পাঠাতে পারছেন প্রবাসীরা। আর বাংলাদেশে থাকা প্রবাসীর স্বজনেরা টাকা পেয়ে যাচ্ছেন মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ অ্যাকাউন্টে। এই টাকা বিদেশ থেকে দেশে স্থানান্তর হচ্ছে মুহূর্তেই। 
 

বিকাশের চিফ এক্সর্টানাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.) বলেন, “বৈধ পথে এমএফএসের মাধ্যমে প্রবাসী আয় দেশে আসার প্রবৃদ্ধি আশাব্যঞ্জক। বর্তমানে ১৩ থেকে ১৪ হাজার প্রবাসী বাংলাদেশি বৈধ পথে দৈনিক গড়ে ১১ কোটি টাকা সমপরিমাণের প্রবাসী আয় পাঠাচ্ছেন বিকাশের গ্রাহকদের কাছে। ২০২১ সালে ব্যাংকে আসা ২৪৩ মিলিয়ন মার্কিন ডলার এবং ২০২২ সালে সেপ্টেম্বর মাস পর্যন্ত ২৬৭ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণের টাকা গ্রাহকরা বিকাশের মাধ্যমে পেয়েছেন। ফলে বৈধ পথে রেমিট্যান্স আনতে বিকাশ গুরুত্বপূর্ণ সহায়ক মাধ্যম হিসেবে কাজ করছে।” 
 

Link copied!