• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

স্থগিত হওয়া আসনে নির্বাচন কবে, জানালেন সিইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০৪:৪২ পিএম
স্থগিত হওয়া আসনে নির্বাচন কবে, জানালেন সিইসি
ভোটের হিসাব বুঝিয়ে দিলেন সিইসি সিইসি কাজী হাবিবুল আউয়াল। ছবি : সংবাদ প্রকাশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগে ময়মনসিংহ-৩ আসনের ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)। এ আসনের পুনরায় ভোটগ্রহণ আগামী ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (৮ জানুয়ারি) ইসির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

কাজী হাবিবুল আউয়াল বলেন, “দেশে শান্তিপূর্ণভাবেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের দিন আমাদের দুইজন পোলিং এজেন্ট মারা যান। অনিয়মের অভিযোগ ময়মনসিংহ-৩ আসনের একটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছিল। স্থগিত হওয়া কেন্দ্রটির ভোটগ্রহণ ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে।”

বিভিন্ন অভিযোগের জবাবে সিইসি বলেন, “অভিযোগগুলো আমরা গ্রহণ করেছি। আপনারা জানেন, রিটার্নিং অফিসার যেটা ঘোষণা করেন সেটাই চূড়ান্ত সিদ্ধান্ত। তবে ইসির নিয়ম হচ্ছে, গুরুতর অভিযোগ থাকলে কমিশন সেটা পুনর্বিবেচনা করে থাকে। এছাড়া অভিযোগকারীরা চাইলে সুপ্রিম কোর্টেরও সাহায্য নিতে পারেন।”

সিইসি বলেন, “২৯৮টি সংসদীয় আসনের ফলাফল আমরা পেয়েছি। এর মধ্যে আওয়ামী লীগ ২২৩টি আসনে বিজয়ী হয়েছে। আর লাঙ্গল প্রতীক ১১টি, ওয়ার্কার্স পার্টি একটি, জাতীয় সমাজতান্ত্রিক দল একটি, কল্যাণ পার্টি একটি এবং স্বতন্ত্র প্রার্থী ৬১টি আসনে জয়লাভ করেছেন। প্রদত্ত ভোটের শতকরা হার ৪১ দশমিক ৮ শতাংশ।”

হাবিবুল আওয়াল আরও বলেন, “এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ একটি রাজনৈতিক ও তাদের সমমনা দলগুলো অংশগ্রহণ করেনি। তারা ভোট বর্জন করে জনগণকে ভোট প্রদান না করতে উৎসাহ জাগিয়েছে। আমরা খুশি হতাম যদি সব দল অংশগ্রহণ করত। তবে দুর্ভাগ্যজনকভাবে তা হয়নি।”

Link copied!