• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

ওষুধের দাম কমানো নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০১:২৫ পিএম
ওষুধের দাম কমানো নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি : সংগৃহীত

সবার সহযোগিতা চেয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, “আমি চাই স্বাস্থ্যব্যবস্থাকে সুন্দর করতে। তাই ওষুধের দাম যদি সহজলভ্য করা যায়, তাহলে আমরা সাধারণ রোগীদের জন্য ভালো কিছু করতে পারব। তবে এটির দাম কমানো বা বাড়ানোর নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।”

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এশিয়া এক্সপো-২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থীমন্ত্রী।

স্বাস্থীমন্ত্রী বলেন, “এই মুহূর্তে ওষুধের দাম কমানো বা বাড়ানোর ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে পরে এ বিষয়ে জানানো হবে।”

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন বলেন, যে ওষুধের কোয়ালিটি (মান) ভালো না, সেটা আসলে ওষুধই না। মানের ব্যাপারে গুরুত্ব দিতে হবে আগে।

নাজমুল হাসান পাপন আরও বলেন, “দেশে ওষুধশিল্পের সক্ষমতা নিয়ে কোনো সন্দেহ নেই। দেশের চাহিদা পূরণ করে বিদেশেও পাঠানো হচ্ছে। করোনার সময়ও পাঠিয়েছি। এখন আমাদের কোয়ালিটির ব্যাপারে গুরুত্ব দিতে হবে।”

সরকারকে সব সময় স্বাস্থ্য খাত নিয়ে সবচেয়ে বেশি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এ খাতে একসঙ্গে কাজ না করলে বিপদ হতে পারে বলেও মন্তব্য করেন পাপন।

পাপন আরও বলেন, “এ ধরনের এক্সপো অভিজ্ঞতা বাড়াবে, আমাদের দেশীয় কোম্পানিগুলোর।”

Link copied!